ঢাকা | মে ৩০, ২০২৪ - ৪:১৫ অপরাহ্ন

একদিনে দুই চিকিৎসককে কুপিয়ে হত্যা: বন্ধ ছিল প্রাইভেট চেম্বার প্র্যাকটিস

  • আপডেট: Monday, October 30, 2023 - 10:39 pm

চিকিৎসক মহলে নিন্দা-ক্ষোভ: কর্মসূচি থাকছে মঙ্গলবার

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে কয়েক ঘণ্টার ব্যবধানে দুই চিকিৎসককে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। এর মধ্যে একজন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক। অন্যজন গ্রাম্য চিকিৎসক। রোববার দিবাগত রাতে কয়েক ঘণ্টার ব্যবধানে এ দুটি খুনের ঘটনা ঘটে। রামেক হাসপাতালের নিহত চিকিৎসকের নাম গোলাম কাজেম আলী আহমেদ (৪২)।

তিনি চর্মরোগ বিশেষজ্ঞ। আর গ্রাম্য চিকিৎসকের নাম এরশাদ আলী দুলাল (৪৫)। তার বাড়ি নগরীর উপকণ্ঠ কচুয়াতৈল এলাকায়। তাকে অপহরণের পর কুপিয়ে হত্যা করা হয়েছে। এই হত্যাকাণ্ডের প্রতিবাদে সোমবার রাজশাহীর সকল প্রাইভেট চেম্বার প্র্যাকটিস বন্ধ রাখা হয়েছিল।

রাজশাহী নগরীর লক্ষ্মীপুরস্থ পপুলার ডায়াগনস্টিক সেন্টার থেকে রোগী দেখার কাজ শেষ করে বাসায় ফেরার পথে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে খুন হন ডা. কাজেম আলী। রাত ১১টা ৪৫ মিনিটের দিকে নগরীর বর্ণালী মোড়ে এ ঘটনা ঘটে।

এই চিকিৎসক নগরীর উপশহর এলাকায় থাকতেন। তার স্ত্রীও একজন চিকিৎসক। গোলাম কাজেম আলী আহমেদ চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ। তিনি রাজশাহী মেডিকেল কলেজের ৪২তম ব্যাচে এমবিবিএস পাস করেন। পরে এফসিপিএস (ডারমাটোলোজি) ও ডিডিভিসহ (বিএসএমএমইউ) বিভিন্ন ডিগ্রি অর্জন করেন।

ডা. গোলাম কাজেম আলী আহমেদ ইসলামী ব্যাংক হাসপাতাল ও পপুলার ডায়াগনস্টিক সেন্টারে নিয়মিত রোগী দেখতেন। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, রাতে কাজ শেষ করে মোটরসাইকেলযোগে বাসায় ফিরছিলেন ডা. কাজেম আলী। বর্ণালী মোড়ে একটি মাইক্রোবাস তার গতিরোধ করে। এরপর মাইক্রোবাস থেকে দুর্বৃত্তরা নেমে তার বুকে ছুরিকাঘাত করে পালিয়ে যায়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে রামেক হাসপাতালে নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নগরীর বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহরাওয়ার্দী জানান, নিহত চিকিৎসকের মরদেহ ময়না তদন্তের জন্য রামেকের মর্গে রাখা হয়েছে। এ নিয়ে মামলার প্রক্রিয়া চলছে। কেন, কী কারণে তাকে হত্যা করা হয়েছে তার তদন্ত চলছে। হত্যাকারীদেরও গ্রেপ্তারের চেষ্টা চলছে।

এদিকে নিহত গ্রাম্য চিকিৎসক এরশাদ আলী দুলাল (৪৮) হোমিও চিকিৎসা দিতেন। রোববার বিকালে তাকে তার চেম্বার থেকে অপহরণ করা হয়। রাত ৯টার দিকে নগরীর শাহমখদুম থানার সিটিহাট এলাকায় ড্রেনের পাশ থেকে তার রক্তাক্ত মরদেহ উদ্ধার করে পুলিশ। পুলিশ জানিয়েছে, তাকেও কুপিয়ে হত্যা করা হয়েছে।

শাহমখদুম থানার ওসি ইসমাইল হোসেন জানান, জমি সংক্রান্ত বিরোধের জের ধরে স্বজনরাই দুলালকে অপহরণ করে বলে পরিবার অভিযোগ করে। অপহরণের পর চন্দ্রিমা থানায় একটি অভিযোগও করা হয়। এর ছয় ঘণ্টার মধ্যে শাহমখদুম থানা এলাকায় তার লাশ পাওয়া যায়। ময়না তদন্তের জন্য মরদেহটি উদ্ধার করে রাতেই রামেকের মর্গে পাঠানো হয়েছে।

ওসি বলেন, আমাদের থানা এলাকা থেকে মরদেহটি উদ্ধার হলেও এখানে মামলা হয়নি। চন্দ্রিমা থানার অপহরণ মামলাটিই এখন হত্যা মামলায় রূপ নেবে। খুনিদের ধরতে চন্দ্রিমা থানা পুলিশ কাজ করছে।

ডা. গোলাম কাজেম আলী আহমেদকে ছুরিকাঘাতে হত্যার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের রাজশাহী জেলা শাখার নেতৃবৃন্দ। সোমবার জেলা মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. এবি সিদ্দিকী ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ ডা. নওশাদ আলী স্বাক্ষরিক এক বিবৃতিতে তারা এই প্রতিবাদ জানান।

বিবৃতিতে তারা এ ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন। একই সঙ্গে গতকাল সোমবার রাজশাহীর সকল প্রাইভেট চেম্বার প্র্যাকটিস বন্ধ রাখা হয়েছিল। এদিকে চিকিৎসক হত্যার ঘটনায় আজ মঙ্গলবার নতুন কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের রাজশাহী জেলা শাখা।

বিবৃতিতে তারা জানিয়েছেন, আজ মঙ্গলবার সকাল ১১টায় মানববন্ধন ও কালো ব্যাচ ধারণ করা হবে। একইসঙ্গে খুনিদের দ্রুত আইনের আওতায় এনে বিচারের ব্যবস্থা করার জন্য পুলিশ প্রশাসনের সাথে আলোচনা ও স্মারকলিপি প্রদান করবেন মেডিকেল অ্যাসোসিয়েশনের নেতারা।

এদিকে রাজশাহীতে ডা. গোলাম কাজেম আলী আহমেদকে ছুরিকাঘাতে হত্যার প্রতিবাদের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার দুপুরে নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে দেবীনগর স্টুডেন্টস কমিউনিটির উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।

এসময় বক্তার বলেন, চাঁপাইনবাবগঞ্জ সদর থানার দেবীনগর ইউনিয়নের কৃতী সন্তান ডা. গোলাম কাজেম আলী আহম্মেদকে গত রাতে চেম্বার থেকে বাসায় ফেরার পথে দুর্বৃত্তরা ছুরিকাঘাতে হত্যা করে। এ হত্যাকাণ্ডের পিছনে যারা জড়িত তাদের দ্রুত খুঁজে বের করে আইনের আওতায় এনে বিচারের দাবি জানান তারা।

তারা বলেন, রাজশাহী একটি শান্তির শহর। এ শহরে প্রকাশ্যে রাস্তায় হত্যার রহস্য উদঘাটনের জন্য সাংবাদিক, পুলিশ প্রশাসনকে অনুরোধ জানাই। এ সময় দেবীনগর স্টুডেন্টস কমিউনিটি রাজশাহী সদস্য খাবিরুল ইসলাম, শরিফুল ইসলাম, নূর মোহাম্মদ, সোহেল রানা, আতাউর রহমান, তাজিমুল ইসলাম, মনিরুল ইসলাম ও ইসমাইল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়াও রাজশাহীতে চর্মরোগ বিশেষজ্ঞ ডা. গোলাম কাজেম আলী আহমেদের হত্যাকারীদের দ্রুত গ্রেপ্তার ও বিচার দাবি করেছেন ন্যাশনাল ডক্টরস ফোরাম (এনডিএফ)। সোমবার এক বিজ্ঞপ্তিতে ন্যাশনাল ডক্টরস ফোরাম (এনডিএফ) সভাপতি অধ্যাপক ডা. নজরুল ইসলাম এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. সাজেদ আব্দুল খালেক, ডা. গোলাম কাজেম আলী আহমেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।

এনডিএফ নেতারা চিকিৎসকদের ওপর ধারাবাহিক নিরাপত্তাহীনতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে গোলাম কাজেম আলী আহমেদের খুনিদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

সোনালী/জগদীশ রবিদাস