ঢাকা | জুলাই ১৭, ২০২৪ - ২:৫৯ পূর্বাহ্ন

রাবি শাখা ছাত্রলীগ: প্রথম কর্মসূচিতে পদবঞ্চিতরা যাননি

  • আপডেট: Wednesday, October 25, 2023 - 10:19 pm

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্রলীগের নতুন কমিটি তাদের সাংগঠনিক কার্যক্রম শুরু করেছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে তারা কর্মসূচি শুরু করেছেন।

বুধবার সকালে এই কর্মসূচিতে রাবি ছাত্রলীগের সব ইউনিটের নেতাকর্মীদের উপস্থিত থাকতে বলা হলেও প্রত্যাশিত পদ না পাওয়া নেতারা এ কর্মসূচিতে অংশ নেননি।

গত শনিবার রাতে মোস্তাফিজুর রহমান বাবুকে সভাপতি ও আসাদুল্লা-হিল-গালিবকে সাধারণ সম্পাদক করে ৩৯ সদস্যবিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি।

এতে প্রত্যাশিত পদ না পেয়ে নতুন কমিটিকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করে ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা। এরপর টানা তিনদিন ক্যাম্পাসে অবস্থান করেন আন্দোলনকারীরা। এই তিনদিন ক্যাম্পাসে প্রবেশ করতে পারেননি বর্তমান কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক।

গত মঙ্গলবার বিকেলে তারা ক্যাম্পাসের প্রধান ফটক ও কাজলা গেটে তালা ঝুলিয়ে দেন। এরপর বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত আন্দোলনরত ছাত্রলীগ নেতাকর্মী ও বর্তমান কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে নিয়ে সমোঝোতা বৈঠকে বসেন আ’লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। বৈঠক শেষে উভয়পক্ষের নেতাকর্মীরা সমঝোতায় আসেন।

এ সময় মেয়র সকলকে এক হয়ে কাজ করার নির্দেশ দেন। এরপরই নতুন কমিটির নেতারা ক্যাম্পাসে প্রবেশ করেন।

খবর নিয়ে জানা যায়, রাবি ছাত্রলীগের নব গঠিত কমিটির গতকালের কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, জাতীয় চার নেতার অন্যতম শহীদ এ এইচ এম কামারুজ্জামান ও শহীদ ড. শামসুজ্জোহার সমাধি ও শহীদ ফারুক হোসেনের স্মৃতিফলকে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পণ।

এসব কর্মসূচিতে অংশ নিতে সব হল, বিভাগ ও অনুষদ কমিটির সভাপতি-সম্পাদকসহ নেতাকর্মীদের সকাল সাড়ে নয়টার মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের গেটে উপস্থিত থাকার জন্য আহ্বান জানান সভাপতি ও সাধারণ সম্পাদক।

তবে কর্মসূচিতে দেখা যায়নি প্রত্যাশিত পদ না পাওয়া সাবেক সহসভাপতি কাজী আমিনুল হক লিংকন, বর্তমান কমিটির সহসভাপতি শাহিনুল ইসলাম সরকার ডন ও তাওহীদুল ইসলাম দূর্জয়, ছাত্রলীগ নেতা অনীক মাহমুদ বনি, সাকিবুল হাসান। আন্দোলনকারীদের মধ্য থেকে শুধু বর্তমান কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নিয়াজ মোর্শেদকে কর্মসূচিতে দেখা গেছে।

সভাপতি পদপ্রত্যাশী নতুন কমিটির সহসভাপতি শাহিনুল ইসলাম কর্মসূচিতে অংশ নেননি কেন জানতে চাইলে তিনি গণমাধ্যমকে বলেন, কর্মসূচির বিষয়টি সভাপতি-সাধারণ সম্পাদক আমাদের জানিয়েছেন। আমি মানসিকভাবে ভালো নেই, তাই যাইনি।

এ বিষয়ে নতুন কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান বাবু বলেন, আমাদের প্রথম কর্মসূচি ভালোভাবে সম্পন্ন হয়েছে। সব নেতাকর্মীকে কর্মসূচিতে থাকতে বলা হয়েছিল। সাধারণ সম্পাদক সবাইকে ফোন দিয়েও বিষয়টি জানিয়েছেন। আন্দোলনকারীদের কয়েকজন অংশ নিয়েছেন। বাকিরা কেন অংশ নেননি, সে বিষয়টি আমার জানা নেই।

সোনালী/জেআর