ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ১২:৫১ অপরাহ্ন

আ.লীগের রুদ্ধদ্বার বৈঠক শেষে এল যেসব নির্দেশনা

  • আপডেট: Wednesday, October 25, 2023 - 8:55 pm

অনলাইন ডেস্ক: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক কর্মসূচি ঘিরে টানটান উত্তেজনা চলছে।

২৮ অক্টোবর বিএনপি রাজনৈতিক কর্মসূচির নামে রাজপথে কোন ধরনের অরাজক পরিস্থিতি সৃষ্টির ষড়যন্ত্র করলে দলীয়ভাবে মোকাবেলা করে কঠিন জবাব দেয়ার জন্য নেতাকর্মীদের নির্দেশনা দিয়েছে আওয়ামী লীগ।

এ লক্ষ্যে সংগঠনের সকল সকল স্তরের নেতাকর্মীদের নির্দেশনা দিয়ে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ।

বুধবার সকাল সাড়ে ১০টা থেকে প্রায় আড়াই ঘণ্টাব্যাপী রুদ্ধদ্বার বৈঠক করে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক হয়।

বৈঠকে ঢাকা মহানগর আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠন নেতারা উপস্থিত ছিলেন। একান্ত ওই বৈঠকে এমন নির্দেশনা দেওয়া হয়েছে বলে বৈঠক সূত্র নিশ্চিত করেছে।

সূত্র জানায়, আগামী ২৮ অক্টোবর বিএনপির কর্মসূচির বিপরীতে শান্তি ও উন্নয়ন সমাবেশের মাধ্যমে রাজপথে সতর্ক পাহারায় থাকবে আওয়ামী লীগ। বিএনপি কর্মসূচির নামে কোনো ধরনের অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করলে ক্ষমতাশীল দলের পক্ষ থেকে কোনো ছাড় দেয়া হবে না। যেকোনো অরাজক পরিস্থিতি মোকাবেলায় জনগণের জানমালের নিরাপত্তার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহায়তা করার কৌশলী হবে আওয়ামী লীগ।

এ লক্ষ্যে দলের নেতাকর্মীদের সর্বত্র প্রস্তুত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। আওয়ামী লীগ মনে করে, বিএনপি এবার কর্মসূচির নামে কোন ষড়যন্ত্র করার অপচেষ্টা করলে যেকোনো মূল্যে তাদের রাজনৈতিকভাবে মোকাবিলা করা হবে।

আজকের বৈঠক সূত্র জানায়, আগামী ২৮ অক্টোবর বিএনপিকে রাজপথে কোনো ধরনের ছাড় দিতে নারাজ আওয়ামী লীগ। সরকারের উন্নয়ন অগ্রযাত্রার ধাারাবাহিতা ধরে রাখার লক্ষ্যে সাংগঠনিকভাবে যেকোন ষড়যন্ত্র মোকাবেলা করবে তারা।

বিএনপি নেতাকর্মীরা সারাদেশ থেকে ঢাকায় জড়ো হচ্ছে। তারা রাজধানীসহ ঢাকার পাশ্ববর্তী জেলাগুলোতে অবস্থান করছেন।

তারা যাতে কোনো ধরনের অরাজকতা সৃষ্টি করতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে দলের নেতাকর্মীদের সর্বাত্মক প্রস্তুতি নিয়ে থাকার নির্দেশনাও দেয়া হচ্ছে। শহরের কোথাও কোন বাসা বা স্থানে অপরিচিত বা সন্দেহভাজন কাউকে দেখলে স্থানীয় প্রশাসনকে খবর দিয়ে ধরিয়ে দেওয়ারও গাইডলাইন দেওয়া হয়েছে।

সমাবেশের দিন বিএনপি যদি শান্তিপূর্ণ কর্মসূচি পালন না করে কোনো ধরনের সহিংসতা করলেই আওয়ামী লীগ রাজনৈতিকভাবে মোকাবেলা করবে। প্রয়োজনের দাঁতভাঙ্গা জবাব দেওয়ার জন্য প্রস্তুত প্রতিনিধি দেওয়া হয়েছে দলীয় নেতা কর্মীদের।

আওয়ামী লীগের দুজন সাংগঠনিক সম্পাদক জানান, বিএনপি যেহেতু ২৮ অক্টোবর সারাদেশ থেকে ঢাকা এবং আশপাশে এলাকায় তাদের নেতাকর্মীদের অবস্থান নিতে নির্দেশনা দিয়ে রেখেছে। তাই সেদিন ক্ষমতাসীন দলের কোন নেতা কোথায়, কোন দিকে অবস্থান করবে সে বিষয়েও নির্দেশনা এসেছে বৈঠকে।

বৈঠকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, এস এম কামাল, সাংস্কৃতিক অসীম কুমার উকিল, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াসহ মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন।

সোনালী/জেআর