ঢাকা | ফেব্রুয়ারী ২৬, ২০২৪ - ৫:১২ পূর্বাহ্ন

রাজশাহীতে দুর্গোৎসবে নাশকতার শঙ্কা নেই, জানালো র‍্যাব

  • আপডেট: Sunday, October 22, 2023 - 12:22 am

অনলাইন ডেস্ক: এবারের শারদীয় দুর্গোৎসবে নাশকতার কোনো ধরনের আশঙ্কা নেই। এরপরও দুর্গোৎসব কেন্দ্র করে যেকোনো ধরনের গুজব ঠেকাতে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) সতর্ক আছে বলে জানিয়েছেন র‍্যাব-৫ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল রিয়াজ শাহরিয়ার।

শনিবার (২১ অক্টোবর) দুপুরে রাজশাহীর রানিবাজারে টাইগার সংঘ পূজামণ্ডপে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে র‍্যাব-৫ এর অধিনায়ক গণমাধ্যমকর্মীদের এ কথা জানান।
এর আগে তিনি শারদীয় দুর্গোৎসব উপলক্ষে পূজামণ্ডপ পরিদর্শন করেন।

র‍্যাব-৫ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল রিয়াজ শাহরিয়ার বলেন, কোনো নাশকতার আশঙ্কা নেই। তাই মিথ্যা তথ্য দিয়ে বা গুজব সৃষ্টি করে কেউ কোনো ধরনের অরাজকতা সৃষ্টি করতে না পারে সেজন্য সামাজিক যোগাযোগমাধ্যম, বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মসহ ভার্চ্যুয়াল জগত মনিটারিং করা হচ্ছে। এর পাশাপাশি রাজশাহীর গুরুত্বপূর্ণ পূজা মণ্ডপগুলো সিসিটিভির মাধ্যমে সার্বক্ষণিক নজরদারিতে রাখা হয়েছে।

এবারও শান্তি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আনন্দ-উৎসবেই শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। সনাতন ধর্মাবলম্বীরা যেন নির্বিঘ্নে শারদীয় দুর্গোৎসব উদযাপন করতে পারেন সেই ব্যাপারে তার বাহিনী সর্বোচ্চ সতর্ক রয়েছে বলেও উল্লেখ করেন র‍্যাব-৫ এর এই শীর্ষ কর্মকর্তা।

শারদীয় দুর্গোৎসবের নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি জানান, র‌্যাব ১৬ অক্টোবর থেকেই সব ধরনের প্রস্তুতি নিয়েছে। এরই মধ্যে রোবাস্ট পেট্রোলিং পরিচালনা করা হচ্ছে।

রাজশাহীর পাশাপাশি নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও জয়পুরহাট এলাকায় পর্যাপ্ত সংখ্যক র‌্যাব সদস্য মোতায়েন করা হয়েছে। রাজশাহীর পূজামণ্ডপসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় স্যুইপিং পরিচালনার জন্য বোম্ব ডিসপোজাল ইউনিট প্রস্তুত রাখা হয়েছে।

যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় স্পেশাল ফোর্সের স্ট্রাইকিং টিম স্ট্যান্ডবাই রয়েছে। এর সঙ্গে গোয়েন্দা নজরদারিও বাড়ানো হয়েছে।

আগামী ২৫ অক্টোবর পর্যন্ত এই বাড়তি নিরাপত্তা ব্যবস্থা বলবৎ থাকবে। দেশের দীর্ঘ দিনের সাম্প্রদায়িক সম্প্রীতি কোনোভাবেই কাউকে বিনষ্ট করতে দেয়া হবে না বলেও বিশেষভাবে উল্লেখ করেন র‍্যাব-৫ এর অধিনায়ক।

সোনালী/জেআর