ঢাকা | ফেব্রুয়ারী ২৬, ২০২৪ - ৪:৩৬ পূর্বাহ্ন

পূজা দেখতে যাওয়ার আগে যেসব সাবধানতা জরুরি

  • আপডেট: Sunday, October 22, 2023 - 2:00 am

অনলাইন ডেস্ক: প্রকৃতিতে এখন হেমন্তকাল চলছে। হঠাৎ আবহাওয়া পরিবর্তনে অনেকেরই ঠান্ডা-কাশি দেখা দিচ্ছে। এর মধ্যে শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গোৎসব। উৎসবের এই সময়ে সুস্থ থাকতে পারাটাই অনেকের কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

পূজার এ সময়ে যাতে অসুস্থ হয়ে না পড়েন সেজন্য কিছু সাবধানতা অবলম্বন জরুরি। যেমন-

পানি পান: ভিড় ও গরমে শরীর চাঙ্গা রাখতে বেরোনোর আগে থেকেই শরীরে পানির জোগান অব্যাহত রাখুন। পথেও সঙ্গে রাখুন পানির বোতল।

খাওয়াদাওয়া: উৎসবের সময় অনেকে হিসাব ছাড়াই খাবার খেতে থাকেন। খাবারে অনিয়ম, ঘোরাঘুরিতে শরীর খারাপ যাতে না হয় সেজন্য খাদ্যতালিকায় রাখুন কিছু পুষ্টিকর খাবার।

আপদকালীন ব্যবস্থা: পূজায় অনেকেই নতুন জুতা কিনেছেন। নতুন জুতো পরে বাইরে বের হতে হঠাৎ দুই পায়ে ফোস্কা পরতেই পারে। আবার ঠাকুর দেখতে গিয়ে ভিড়ের ধাক্কায় পড়ে গিয়ে চোট লাগতে পারে শরীরের কোথাও। আনন্দ মাটি করে মাঝপথে বাড়ি না ফিরে যেতে চাইলে ব্যাগে প্রাথমিক চিকিৎসার ন্যূনতম সরঞ্জা রাখতে পারেন।

আর্থিক সুরক্ষা: পূজামণ্ডপে গিয়ে ব্যাগ ও পকেট সামলে রাখুন। চেন লাগানো ব্যাগ ব্যবহার করলে চুরির সম্ভাবনা কম। সব টাকা পার্সে না রেখে মোবাইল কভারের মতো জায়গায় ভাগ করে রাখুন।

ফোনের চার্জ: অনেকের সাথে কথা বলতে বলতে, ছবি তুলতে গিয়ে ফোনের চার্জ শেষ হতে পারে। সেক্ষেত্রে ফোনের পর্দার উজ্জ্বলতা কমিয়ে, ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখে, আগেভাগে চার্জ দিয়ে ব্যাটারি সঞ্চয় করে রাখুন। সঙ্গে রাখতে পারেন পাওয়ার ব্যাঙ্কও।

বিপদে শান্ত থাকুন: ভিড়ে রাস্তা হারালে বা সঙ্গীদের থেকে বিচ্ছিন্ন হয়ে পড়লে ঘাবড়াবেন না। প্রয়োজনে কলকাতা পুলিশের নিকটতম কেন্দ্রে যোগাযোগ করুন। সঙ্গে ছোটরা থাকলে একটি চিরকুটে পরিবারের সদস্যদের নাম, ঠিকানা ও ফোন নম্বর লিখে কাগজটি তাকে সব সময়ে সঙ্গে রাখতে বলুন।

সোনালী/জেআর