ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ৩:৩৮ অপরাহ্ন

ইসরায়েলী প্রধানমন্ত্রীর সঙ্গে যা নিয়ে কথা বলবেন পুতিন

  • আপডেট: Tuesday, October 17, 2023 - 9:00 am

অনলাইন ডেস্ক: হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি নিশ্চিত করতে ইরানসহ আরব বিশ্বের শীর্ষ পাঁচ দেশের প্রধানদের সঙ্গে টেলিফোনে কথা বলা শুরু করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এর পাশাপাশি তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথা বলবেন। হামাসের সঙ্গে যুদ্ধ শুরুর পর পুতিন প্রথমবারের মতো ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে যাচ্ছেন।

ক্রেমলিন জানিয়েছে, ইরান ও সিরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন প্রেসিডেন্ট পুতিন। সোমবার মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলার পরিকল্পনা রয়েছে তার।

ক্রেমলিনের পররাষ্ট্রনীতিবিষয়ক উপদেষ্টা ইউরি উশাকভ বলেছেন, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের মধ্যে সংঘাত নতুন কিছু নয়। তবে এখন এসব সংঘাত বন্ধ করার জন্য দৃঢ় পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

আর এই মুহূর্তের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো খুব দ্রুত হামাস-ইসরায়েল যুদ্ধের অবসান ঘটানো ও একটি রাজনৈতিক সমাধানের প্রক্রিয়া শুরু করা।

ইরান, হামাস ও আরব বিশ্বের শক্তিশালী দেশগুলোর পাশাপাশি ফিলিস্তিন ও ইসরায়েলের সঙ্গেও সম্পর্ক রয়েছে রাশিয়ার। দেশটি বারবার বলেছে, ১৯৬৭ সালের সীমান্ত অনুযায়ী স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্রের প্রয়োজনীয়তা উপেক্ষা করেছে ও করে আসছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো।

চলমান পরিস্থিতি দ্রুতই আঞ্চলিক যুদ্ধে রূপ নিতে পারে বলে বারবার সতর্কবার্তা দিয়ে আসছে রাশিয়া।

সোনালী/জগদীশ রবিদাস