ঢাকা | জুলাই ২৫, ২০২৪ - ৩:৫১ পূর্বাহ্ন

বিয়ের দায়িত্ব বাবা-মায়ের ওপরই ছেড়ে দিয়েছি

  • আপডেট: Sunday, October 15, 2023 - 11:37 pm

অনলাইন ডেস্ক: ইউটিউবে সম্প্রতি প্রকাশ হয়েছে সাফা কবির অভিনীত নাটক ‘বেড নম্বর ৩’। এতে তাঁর অভিনীত ‘ডা. মাহা’ চরিত্রটি প্রশংসিত হয়েছে। ভিকি জাহেদ পরিচালিত এ নাটক ও অন্যান্য প্রসঙ্গে কথা বলেছেন এ অভিনেত্রী।

এই মূহূর্তে কোথায় আছেন?
গ্রামের বাড়িতে এসেছি। বরিশালের গৌরনদীর মাহিলাড়ায়। নিজের এলাকায় আনন্দময় সময় কাটছে।

‘বেড নম্বর ৩’ নাটকটি নিয়ে দর্শক প্রতিক্রিয়া জানার সুযোগ হয়েছে?
যারা ইউটিউব কিংবা টিভিতে নাটকটি দেখেছেন, তারা ইতিবাচক মন্তব্যই করেছেন। তাদের মন্তব্য দেখে বুঝতে অসুবিধা হয় না, এটি অনেক দর্শকের ভালো লেগেছে। আমার অভিনীত ড. মাহা চরিত্রটির প্রশংসা শুনছি। নাটকটিতে সামাজিক বার্তা রয়েছে বলেই দর্শক এটি গ্রহণ করেছেন।

নাটকটির গল্প কী নিয়ে?
মানুষের ডিপ্রেশনের গল্প নিয়ে এটি নির্মিত। বেড নম্বর-৩ এর রোগী মাহা! যার আশপাশে অসংখ্য মানুষ থাকার পরও সে খুব একা। মানসিক অবসাদ তাঁকে এমনই জেঁকে ধরেছে, সে হ্যালুসিনেশন করতে শুরু করে, নৈঃশব্দ্যে বন্দি হয়ে থাকে, উদ্বিগ্নতা তাঁকে শেষ করছে। আমাদের শারীরিক কোনো সমস্যা হলে যেমন চিকিৎসা দরকার, তেমনি দরকার মানসিক চিকিৎসারও। শারীরিক স্বাস্থ্যের মতো মানসিক স্বাস্থ্যও ঠিক রাখা জরুরি। নাটকটিতে এ বার্তাই দেওয়া হয়েছে।

এখন যেসব কাজ করছেন, সেগুলো আপনাকে কতটা আত্মতৃপ্তি দিচ্ছে?
পেশাদার অভিনয়শিল্পীদের কাছে অভিনয় রুটিনবাঁধা কাজ। তাই অভিনয়ে কতটুক আত্মতৃপ্তি পাচ্ছি বা পাচ্ছি না, তা ভাবার খুব একটা সুযোগ হয় না। যে কাজ করছি, তা শতভাগ মনোযোগ দিয়েই করছি। আর ভালো-মন্দ বিচারের দায়িত্ব দর্শকের। যে নাটক, টেলিছবি কিংবা ওটিটির কাজ করছি, প্রথমে চিত্রনাট্য নিয়ে ভাবি। গল্প, চিত্রনাট্য ও চরিত্র ভালো না হলে সে কাজ আমাকে টানেই না।

আজকাল ধারাবাহিক নাটকে কম দেখা যাচ্ছে। কারণ কী?
একক নাটক ও ওটিটির ব্যস্ততা বাড়ায় ধারাবাহিকে দর্শক আমাকে কম দেখছেন। ধারাবাহিকের কাজ লম্বা সময় দিতে হয়। এত সময় আমার পক্ষে দেওয়া সম্ভব নয়।

প্রেম-বিয়ে নিয়ে ভাবনা…
আমি এখনও সিঙ্গেল। দর্শকের ভালোবাসাই মনে জায়গা করে নিয়েছে। এ কারণে কাজের প্রতি দায়বদ্ধতা বেড়েছে। কাজ নিয়ে ব্যস্ত থাকতে চাই। প্রেম নিয়ে ভাবার সময় একদমই নেই। আর পরিবারের একমাত্র সন্তান আমি। বিয়ের দায়িত্ব বাবা-মায়ের ওপরই ছেড়ে দিয়েছি।

সোনালী/জেআর