ঢাকা | জুলাই ২৫, ২০২৪ - ৪:৪৮ পূর্বাহ্ন

কর্মক্ষেত্রে বাড়ছে শিশুশ্রম

  • আপডেট: Sunday, October 15, 2023 - 9:00 pm

♦ সংসারের বোঝা টানতে ৩০ ভাগই শিশুশ্রমিক

তৈয়বুর রহমান: সংসারের বোঝা টানতে দেশে বেড়েছে শিশুশ্রম। হাটে-বাজারে, মার্কেটে, গার্মেন্টস, কাপড়ের দোকান, ওয়েল্ডিং কারখানা. পাদুকার দোকান, চায়ের দোকান, বেসরকারি কল-কারখানাসহ নগরীর অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠানে বেড়েই চলেছে শিশুশ্রমিকের সংখ্যা। রাজশাহীর বিভিন্ন কর্মক্ষেত্রে ১৭ বছরের নিচের শিশুরা দোকানে দোকানে কাজ করে সংসার চালাচ্ছে। ঐ সব কর্মক্ষেত্রের মোট শ্রমিকের ২৫ থেকে ৩০ ভাগ শিশুশ্রমিক। সাহেববাজার, আরডিএ মার্কেট এবং বস্ত্রপট্টির শ্রমিকের ৩০ ভাগ শিশুশ্রমিক। নগরীর ব্যবসায়ীদের নিকট থেকে এ সব তথ্য জানা গেছে।

দেশে এখন শিশুশ্রমিকের সংখ্যা ৩৫ লাখেরও বেশি। লাগামহীন মূল্যবৃদ্ধিতে অর্থ সঙ্কট বাড়ছে। গরিব খেটে খাওয়া ও মধ্যবিত্ত মানুষ সংসার চালাতে হিমশিম খাচ্ছেন। সংসারটা যেন তাদের কাছে বোঝা হয়ে দাঁড়িয়েছে। সংসারের বোঝা বইতে না পেরে তারা তাদের শিশুসন্তানদের ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত করছেন। এভাবেই সংসারের প্রয়োজন মিটাতে বাড়ছে শিশুশ্রম। সম্ভবনাময় শিশুরা অকালে ঝরে পড়ছে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে। পরিসংখ্যান ব্যুরোর হিসেব মতে, দেশে এখন শ্রমজীবী শিশুর সংখ্যা ৩৫ লাখ ৩৬ হাজার ৯২৭ জন, যাদের বয়স মাত্র ৫ থেকে ১৭ বছর। ২০১৩ সালে যা ছিল ৩৪ লাখ ৫০ হাজার ৩৬৯ জন। ৫ বছরের ব্যবধানে শিশু শ্রমিকের সংখ্যা বেড়েছে হয়েছে ৮৬ হাজার ৫৫৮ জন। এতে ঝুঁকির মধ্যে কর্মজীবন পার করছেন কর্মজীবী শিশুরা।

পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী রাজশাহী বিভাগে ৬ থেকে ১৪ বছরের শিশু শ্রমিক ১৮০৩ জন। ব্যবসায়ীদের মতে অনেক শিশু আছে যারা শ্রম দিয়ে জীবনযাপন করছে। তারা এখনও রয়ে গেছে এই হিসাবের বাইরে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ‘ন্যাশনাল চাইল্ড লেভার সার্ভে ২০২২’ শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। অর্থনৈতিক খাতগুলো বিবেচনা করে দেখা যায়, ৫ থেকে ১৭ বছর বয়সী মোট শিশুদের মধ্যে ১০ লাখ ৭৯ হাজার ৫৫৯ জন শিশু কৃষিতে কাজ করে। ১১ লাখ ৯১ হাজার ৮০৬ জন শিশু শিল্প খাতে কাজ করে। ১২ লাখ ৭০ হাজার ৪৩১ জন শিশু সেবা খাতে নিয়োজিত রয়েছে। শিশুশ্রম জরিপ-২০২২ ফলাফলে দেখা যায় ৫ থেকে ১৭ বছর বয়সী শিশুদের সংখ্যা হলো ৩ কোটি ৯৯ লাখ ৬৪ হাজার ৫ জন বা ৩৯.৯৬ মিলিয়ন।

এদের মধ্যে শ্রমজীবী শিশুর সংখ্যা ৩৫ লাখ ৩৬ হাজার ৯২৭ জন। শিশুশ্রমে নিযুক্ত শিশুর সংখ্যা ১৭ লাখ ৭৬ হাজার ৯৭ জন এবং ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে নিযুক্ত শিশুর সংখ্যা এক লাখ ৬৮ হাজার ২১২ জন। যেখানে ২০১৩ সালের শিশুশ্রম জরিপে ৫ থেকে ১৭ বছর বয়সী শিশুদের সংখ্যা ছিল ৩ কোটি ৯৬ লাখ ৫২ হাজার ৩৮৪ জন। তাদের মধ্যে যথাক্রমে ৩৪ লাখ ৫০ হাজার ৩৬৯ জন সংখ্যক শ্রমজীবী শিশুশ্রমে নিযুক্ত শিশুর সংখ্যা ছিল ১৬ লাখ ৯৮ হাজার ৮৯৪ জন ও ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে নিযুক্ত শিশুর সংখ্যা ছিল ১২ লাখ ৮০ হাজার ১৯৫ জন।

জাতীয় শিশুশ্রম জরিপ ২০২২ অনুয়ায়ী, ২ কোটি ৬ লাখ ৯৮ হাজার ৭৭ জন পুরুষ শিশু এবং বাকি এক কোটি ৯২ লাখ ৬৫ হাজার ৩৭৫ জন নারী শিশু। কর্মজীবী শিশুদের সংখ্যা ৩৫ লাখ ৩৬ হাজার ৯২৭ জন। যার মধ্যে ২৭ লাখ ৩৪ হাজার ৪৪ জন পুরুষ শিশু এবং ৮ লাখ ২ হাজার ৮৮৩ জন মহিলা শিশু রয়েছে। শিশুশ্রমে নিয়োজিত ১৭ লাখ ৭৬ হাজার ৯৭ জন শিশু। শিশুর মধ্যে পুরুষ শিশুর সংখ্যা ১৩ লাখ ৭৪ হাজার ১৫৪ জন এবং নারী শিশুর সংখ্যা ৪ লাখ ১ হাজার ৯৪৩ জন।

একইভাবে ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে ১০ লাখ ৬৮ হাজার ২১২ জন শিশুর মধ্যে পুরুষ শিশুর সংখ্যা ৮ লাখ ৯৫ হাজার ১৯৫ জন এবং নারী শিশুর সংখ্যা এক লাখ ৭৩ হাজার ১৭ জন। ৫ থেকে ১৭ বছর বয়সী শিশুদের মধ্যে গ্রামাঞ্চলে ৩ কোটি ৩ লাখ ৪৯ হাজার ৫২ জন। শহরাঞ্চলে ৯৬ লাখ ১৪ হাজার ৯৫৩ জন শিশু রয়েছে। গ্রামীণ ও শহরাঞ্চলে কর্মরত শিশুদের সংখ্যা ২৭ লাখ ২৫ হাজার ৪০০ জন এবং ৮ লাখ ১১ হাজার ৫২৭ জন। একইভাবে গ্রামীণ এলাকায় শিশুশ্রমে নিয়োজিত শিশুর সংখ্যা ১৩ লাখ ৩৭ হাজার ৪৬৪ জন, শহরাঞ্চলে ৪ লাখ ৩৮ হাজার ৬৩৬ জন। গ্রামীণ ও শহরাঞ্চলে ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে জড়িত শিশু রয়েছে যথাক্রমে ৮ লাখ ৩২ হাজার ৬৯৩ জন এবং ২ লাখ ৩৫ হাজার ৫১৯ জন।

সোনালী/জেআর