ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ৬:০২ পূর্বাহ্ন

প্রধানমন্ত্রীর কাছে আদিবাসী পরিষদের নয় দফা দাবি

  • আপডেট: Friday, October 13, 2023 - 5:00 pm

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আদিবাসীদের ‘আদিবাসী’ হিসেবেই সাংবিধানিক স্বীকৃতি দেয়াসহ মোট নয় দফা দাবি জানিয়ে মানববন্ধন করেছেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ।

গতকাল শুক্রবার সকালে রাজশাহীর সাহেববাজার জিরোপয়েন্টে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। মানববন্ধন চলাকালীন সময়ে আদিবাসী পরিষদের ছাত্র-যুবকেরা বিভিন্ন দাবি সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

আদিবাসী পরিষদের দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ১. আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে সাংবিধানিক স্বীকৃতি দেয়া ২. সমতলের আদিবাসীদের জন্য স্বাধীন ভূমি কমিশন গঠন ২. সরকারি চাকরিতে কোটা নিশ্চিত, উচ্চশিক্ষায় কোটা বাস্তবায়নসহ আদিবাসীদের ওপর নির্যাতন বন্ধ করা ৩. ছিন্নমূল আদিবাসীদের পুনর্বাসন ৩.সরকারি খাস জমিদারি খাস ও দীর্ঘদিন যাবত বসবাসরত ভিটা দখলি শর্তে আদিবাসীদের আইনগত মালিকানা দিতে হবে ৪. ভাষা ও সংস্কৃতি রক্ষায় সরকারি উদ্যোগ গ্রহণ করতে হবে এবং বাংলা ইংরেজির পাশাপাশি আদিবাসীদের নিজস্ব মাতৃভাষায় পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষাদানের ব্যবস্থা চালু করতে হবে ৫. অবৈধ জাল ও বেদখল সম্পত্তি পুনরুদ্ধারের জন্য সরকারি খরচে আইনগত সহায়তা দিতে হবে ৬. প্রতিটি জেলায় আদিবাসী সাংস্কৃতিক একাডেমী প্রতিষ্ঠা করতে হবে ৭. আদিবাসীদের ওপর সকল প্রকার নির্যাতন অন্যায় অত্যাচার বন্ধ করতে হবে ৮. আদিবাসী বিষয়ক মন্ত্রণালয় গঠন করতে হবে। ৯. উপরোক্ত সকল বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট খোলা চিঠি প্রদান।

মানববন্ধন কর্মসূচি থেকে আদিবাসী পরিষদের নেতারা বলেন, ভূমিসহ নানা রকম জটিলতায় সমতলের আদিবাসীরা প্রতিদিন ভুক্তভোগী হচ্ছে। আদিবাসীদের জমি দখল হয়ে যাচ্ছে; আদিবাসীরা নিজেদের মৌলিক অনেক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। বৃহৎ একটি গোষ্ঠীকে পেছনে ফেলে কখনোই বাংলাদেশ সামনের দিকে এগিয়ে যেতে পারে না। মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, বাংলাদেশের সকলকে নিয়েই সামনের দিকে এগিয়ে যেতে হবে। আমরা মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব্যের সাথে পুরোপুরি একমত পোষণ করে অতি শীঘ্রই তা বাস্তবায়নের দাবি জানাচ্ছি। একইসঙ্গে আদিবাসী পরিষদের পক্ষ থেকে বিভিন্ন সমস্যা ও দাবি সমূহ উত্থাপন করে মাননীয় প্রধানমন্ত্রীকে একটি খোলা চিঠি প্রদান করর উদ্যোগে নিচ্ছি।

মানববন্ধনে সভাপতিত্ব করেন আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সভাপতি অ্যাডভোকেট বাবুল রবিদাস। বক্তব্য দেন- জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গণেশ মার্ডি, প্রেসিডিয়াম সদস্য খৃষ্টিনা বিশ্বাস, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিমল রাজোয়ার, নওগাঁ জেলার নেতা রুপচাঁদ লাকড়া, চাঁপাইনবাবগঞ্জ জেলার সভাপতি বীরেন বেসরা, রাজশাহী মহানগরের সভাপতি মুকুল বিশ্বাস, সাধারণ সম্পাদক ছোটন সরদার প্রমুখ।

সোনালী/জগদীশ রবিদাস