ঢাকা | জুলাই ২৭, ২০২৪ - ৫:৪৫ পূর্বাহ্ন

রাজশাহীতে ‘তুমি ধ্রুবতারা হয়ে আছো’ গ্রন্থের প্রকাশনা উৎসব

  • আপডেট: Thursday, October 12, 2023 - 10:00 pm

স্টাফ রিপোর্টার: জাতীয় চার নেতার অন্যতম শহিদ এএইচএম কামারুজ্জামানের জন্মশতবর্ষ স্মারক ‘তুমি ধ্রুবতারা হয়ে আছো’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

কবিকুঞ্জ, রাজশাহীর উদ্যোগে বৃহস্পতিবার সন্ধ্যায় শাহ মখদুম কলেজ মাঠে এই প্রকাশনা উৎসবে আনুষ্ঠানিকভাবে কবিকুঞ্জ প্রকাশিত স্মারক গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে শহীদ এএইচএম কামারুজ্জামান হেনার সন্তান আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের হাতে ‘তুমি ধ্রুবতারা হয়ে আছো’ গ্রন্থের স্মারক তুলে দেন কবিকুঞ্জের নেতৃবৃন্দ।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

অনুষ্ঠানে রাসিক মেয়র বলেন, শহীদ এএইচএম কামারুজ্জামান জমিদার ও ধ্বনী পরিবারের সন্তান ছিলেন। তিনি নিজেকে সাধারণের কাতারে নামিয়ে সাধারণ মানুষের মাঝে মিশে গিয়েছিলেন। তিনি সাধারণ জীবনযাপন করতেন। ১৯৭৫ সালের ৩রা নভেম্বর তাঁকে হত্যার পর তাঁর দুইটি ব্যাংক একাউন্টে মাত্র ৭ হাজার ২৫০ টাকা পাওয়া গিয়েছিল। অথচ তিনি চাইলে হাজার হাজার কোটি টাকার মালিক হতে পারতেন। কিন্তু তিনি তা করেননি। তিনি বঙ্গবন্ধুর নির্দেশে দেশের মানুষের কল্যানে কাজ করে গেছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার। কবিকুঞ্জের সভাপতি প্রফেসর রুহুল আমিন প্রামাণিক অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং শিক্ষা ও মানব সম্পদ উপ-কমিটির চেয়ারম্যান, রাবির সাবেক উপাচার্য প্রফেসর ড. আবদুল খালেক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক রবীন্দ্রগবেষক ও অর্থনীতিবিদ সনৎ কুমার সাহা, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, কবি জুলফিকার মতিন প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কবিকুঞ্জ, রাজশাহীর সাধারণ সম্পাদক কবি আরিফুর হক কুমার।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় নেতা শহীদ এএইচএম কামারুজ্জামানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন অতিথিরা। অনুষ্ঠানে দেশাত্ববোধক গান পরিবেশন সুর নিকেতন সঙ্গীত বিদ্যালয়। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা, কবি-সাহিত্যিকসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সোনালী/জেআর