ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ৩:৩৯ অপরাহ্ন

অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত জয় ভারতের

  • আপডেট: Sunday, October 8, 2023 - 10:31 pm

অনলাইন ডেস্ক: রান তাড়ায় অনন্য কোহলি। দলের বিপর্যয়ে দেয়াল। পুরনো এসব উক্তিতে কিছুটা মরিচা ধরেছিল। নতুন করে আবার তা স্মরণ করালেন সর্বকালের অন্যতম সেরা এই ব্যাটার। তাকে অসাধারণ সঙ্গ দিয়েছেন কেএল রাহুল। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২ রানে ৩ উইকেট হারিয়ে ধ্বংসস্তূপে পরিণত হওয়া দলকে এনে দিয়েছেন ৬ উইকেটের বড় জয়।

চেন্নাই স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং নিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু নামের সঙ্গে সুবিচার করে খেলতে পারেনি তারা। শুরুতেই শূন্য করে ফিরে যান ওপেনার মিশেল মার্শ। ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথ ৬৯ রানের জুটি গড়ে ওই ধাক্কা কিছুটা সামাল দেন। ওয়ার্নার ফিরে যান ৪১ রান করে। এরপর মার্নাস লাবুশানেকে নিয়ে শুরু করেন স্মিথ। দলের ১১০ রানে ভাঙে ওই জুটি। সাবেক অজি অধিনায়ক স্মিথ ফিরে যান ৪৬ রান করে।

পরের ব্যাটাররা ওই ধাক্কা সামাল দিতে পারেননি। ২৭ রান করা লাবুশানে ২৯তম ওভারের দ্বিতীয় বলে রবীন্দ্র জাদেজার বলে আউট হন। এক বল পরেই শূন্য করে ফিরে যান উইকেটরক্ষক অ্যালেক্স কেরি। ১৪০ রানে গিয়ে আবার দুই উইকেট হারায় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ফিরে যান গ্লেন ম্যাক্সওয়েল (১৫) ও ক্যামেরুন গ্রিন (৮)। এরপর শেষ দিকে প্যাট কামিন্স ১৫ ও মিশেল স্টার্ক ২৮ রানের ইনিংস খেলে দলকে ১৯৯ রানের সংগ্রহ এনে দেন। তিন বল থাকতে অলআউট হয় অজিরা।

ভারতের রান ফোয়ারা ছোঁটা উইকেটে ওই রান স্বাগতিকরা পানির মতো পাড়ি দেবে এমনই মনে হয়েছিল। কিন্তু অজি পেসার জস হ্যাজলউড ও মিশেল স্টার্ক ২ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচ জমিয়ে দেন। একে একে শূন্য রান করে সাজঘরে ফিরে যান ভারতের টপ অর্ডারের রোহিত শর্মা, ইশান কিষাণ ও শ্রেয়াস আয়ার। ধ্বংসস্তূপে পরিণত হওয়া দলকে ওই বিপর্যয়ে ভরসা দেন তিনে নামা বিরাট কোহলি ও পাঁচে নামা কেএল রাহুল। তারা ১৬৫ রানের জুটি দিয়ে ম্যাচ নাগালে নিয়ে আসেন।

শুরুতে জীবন পাওয়া বিরাট কোহলি খেলেন ১১৬ বলে মাত্র পাঁচটি চারের শটে ৮৫ রানের ইনিংস। ম্যাচ শেষ করা আসা কেএল রাহুল করেন ১১৫ বলে ৯৭ রান। তার ব্যাট থেকে আটটি চার ও দুটি ছক্কার শট আসে। ভারত ৫২ বল হাতে থাকতে তুলে নেয় জয়। এর আগে ভারতের হয়ে তিন উইকেট নেন রবীন্দ্র জাদেজা। দুটি করে উইকেট নিয়েছেন কুলদীপ যাদব ও জাসপ্রিত বুমরাহ।

সোনালী/জেআর