ঢাকা | জুলাই ২১, ২০২৪ - ১২:৩৯ অপরাহ্ন

যে কারণে যুক্তরাষ্ট্রকে ‘মিথ্যার সাম্রাজ্য’ বলল চীন

  • আপডেট: Sunday, October 1, 2023 - 9:35 pm

অনলাইন ডেস্ক: চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এবার মার্কিন যুক্তরাষ্ট্রকে ‘মিথ্যার সাম্রাজ্য’ বলে সমালোচনা করেছে। সম্প্রতি প্রকাশিত যুক্তরাষ্ট্রের এক প্রতিবেদনকে মিথ্যা তথ্যভিত্তিক বলে এমনটাই মন্তব্য করে চীন। খবর রয়টার্সের।

মার্কিন পররাষ্ট্র দপ্তর সম্প্রতি এক প্রতিবেদনে বলেছে, চীন তথ্য নিয়ে কারসাজির অংশ হিসেবে কোটি কোটি ডলার খরচ করছে। সেন্সরশিপ, ডেটা সংগ্রহ ও গোপনে বিভিন্ন বিদেশি সংবাদমাধ্যম কেনার মাধ্যমে বিশ্ব গণমাধ্যমে কারসাজি করছে তারা।

তবে নজিরবিহীন অর্থ ঢালা সত্ত্বেও বিশ্বের গণতান্ত্রিক দেশে স্থানীয় গণমাধ্যম ও সুশীল সমাজের বাধায় বিপর্যয়ের মুখে পড়েছে বেইজিংয়ের এই প্রচারাভিযান।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলছে, সত্যকে উপেক্ষা করা হয়েছে যুক্তরাষ্ট্রের এই প্রতিবেদনে। এটি মিথ্যা তথ্যভিত্তিক প্রতিবেদন। মার্কিন পররাষ্ট্র দপ্তরের যেসব সংস্থা এ প্রতিবেদন তৈরি করেছে, সেগুলো ভুল তথ্যের উৎস।

এছাড়া বিভিন্ন তথ্যপ্রমাণে উঠে এসেছে যুক্তরাষ্ট্রই সত্যিকারের ‘মিথ্যার সাম্রাজ্য’। এর আগে, সম্প্রতি নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া ভাষণে পশ্চিমা বিশ্বকে ‘মিথ্যার সাম্রাজ্য’ বলে মন্তব্য করেছিলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্ররা নানান দ্বন্দ্বকে উসকে দিচ্ছে। এর ফলে হিংসা বাড়ছে।

সোনালী/জেআর