ঢাকা | জুলাই ১৪, ২০২৪ - ১০:১১ অপরাহ্ন

রাজশাহীতে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন নিয়োগ বন্ধের দাবি

  • আপডেট: Saturday, September 30, 2023 - 6:45 pm

স্টাফ রিপোর্টার: সরকারি সকল শিক্ষা প্রতিষ্ঠানে নতুন নিয়োগ বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন করেছে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত বেসরকারি কর্মচারীবৃন্দ।

শনিবার বেলা সাড়ে ১১টায় সরকারি কলেজের বেসরকারি কর্মচারী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটি রাজশাহী কলেজের প্রশাসনিক ভবনের সামনে এই সংবাদ সম্মেলন আয়োজন করে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য বলা হয়, সরকারি কলেজগুলোতে মোট কর্মচারীর মধ্যে ৯৫ শতাংশ ৬ হাজারের বেশি বেসরকারি কর্মচারী। দেশে প্রায় ৪০০টি সরকারি কলেজ ও ৩টি সরকারি মাদ্রাসায় বেসরকারি কর্মচারীরা বিগত ৫ থেকে ৩৫ বছর নিয়োগ প্রাপ্ত হয়ে ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারী হিসেবে কর্মরত আছে। মাসিক বেতন ৫০০০ থেকে ৯০০০ টাকা।

এই অল্প বেতনে পরিবার পরিজন নিয়ে খুবই কষ্টে জীবন যাপন করতে হচ্ছে। সরকারি কলেজ ও মাদ্রাসা পরিচালনাকারী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ ২০১৩ সালে জনবল নিয়োগ দেয়। কিন্তু বেসরকারি কর্মচারীদের কোন অগ্রাধিকার দেয়নি। তারা বলেন, সরকারি কলেজের বেসরকারি কর্মচারীদের চাকরি রাজস্বখাতে স্থানান্তর করতে হবে।

চাকরি রাজস্বখাতে স্থানান্তরের পূর্ব পর্যন্ত সরকারি বেতন স্কেল অনুযায়ী বেতন-ভাতাদি প্রদান করতে হবে। অস্থায়ীভাবে কর্মরতদের নতুন নিয়োগ বন্ধ করে কর্মরতদের অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগ প্রদান করতে হবে।

দাবি না মানলে প্রতিটি কলেজে এক ঘণ্টা কর্মবিরতি পালন করা হবে বলে জানান তারা। এ সময় সরকারি কলেজের বেসরকারি কর্মচারী ইউনিয়ের কেন্দ্রীয় কমিটির সভাপতি আলী মোর্তুজাসহ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সোনালী/জেআর