ঢাকা | ফেব্রুয়ারী ২৮, ২০২৪ - ১০:১৯ অপরাহ্ন

সুস্থ থাকতে সাহায্য করে সকালের যে ৪ অভ্যাস

  • আপডেট: Thursday, September 21, 2023 - 11:59 am

অনলাইন ডেস্ক: কথায় আছে, মর্নিং শোজ দ্য ডে। তাই সকালটা যদি সুন্দরভাবে শুরু করা যায় তাহলে দিনটা ভালো কাটার সম্ভাবনা বেড়ে যায় অনেকটাই। যার ফলে শরীর ও মন ভালো থাকে। আপনিও বাঁচতে পারেন সুস্থ, দীর্ঘ জীবন।

সকালের শুরুটা বদলে দিতে পারে সুন্দর কিছু অভ্যাস। যেমন-

১. জাপানি দর্শনে বলা হয়, প্রত্যেকের জীবনেই এমন কোনও একটা নির্দিষ্ট কাজ থাকে, যা তাকে রোজ সকালে বিছানা ছেড়ে উঠতে উৎসাহ দেয়। চিনে নিতে হবে আপনার সেই ভালো লাগা কাজ। তারপর সেটাই হোক আপনার রোজ সকালের অভ্যাস।

২. সকালের শুরুটা হোক এমন নাশতায়, যা হবে পুষ্টিগুণে ভরপুর। ভুলেও এই খাওয়াটা বাদ দেবেন না। প্রোটিন, ফাইবার, ভিটামিনে সমৃদ্ধ খাবার আপনাকে রাখবে সুস্থ, সতেজ। কাজেকর্মে উদ্যমও বাড়বে।

৩. সকালটা শুরু হোক ধোঁয়া ওঠা চা বা কফির চুমুকে। সতেজ মন নিয়ে দিন শুরু হলে শরীর-মন দুইই ভালো থাকবে। দুধ বা চিনিতে শারীরিক সমস্যার ঝুঁকি এড়াতে প্ল্যান্ট-বেসড মিল্ক বা ন্যাচারাল সুইটনার খেতে পারেন। কিংবা বাদই দিন না দুধ-চিনি।

৪. সকালে যার সঙ্গে প্রথম দেখা বা কথা হবে, তার সঙ্গে ভালো ব্যবহার করুন। ভালো করে কথা বলুন, প্রাণখুলে হাসুন। দেখবেন, তারই রেশ থেকে যাবে সারা দিন। আর প্রতিটা দিনে এভাবে চললে মনের পাশাপাশি শরীরও ভালো থাকবে।

সোনালী/জেআর