ঢাকা | জুলাই ১৭, ২০২৪ - ৩:০২ পূর্বাহ্ন

দিনে ডেঙ্গু রোগী ৩ হাজার || মৃত্যু আরও ২১ জনের

  • আপডেট: Thursday, September 21, 2023 - 8:00 am

অনলাইন ডেস্ক: সারা দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৩ হাজার ১৫ জন। চট্টগ্রামে দেখা দিয়েছে শয্যা সংকট। বরিশালে বেড়েছে রোগী।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৩ হাজার ১৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকাতে ৮৫৭ এবং সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) ২ হাজার ১৫৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট ২ হাজার ৮৩৩ ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এর মধ্যে ঢাকায় বিভিন্ন হাসপাতাল থেকে ৮৪২ জন এবং সারা দেশের (ঢাকায় ব্যতীত) বিভিন্ন হাসপাতাল থেকে ১ হাজার ৯৯১ জন ছাড়পত্র পেয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ২১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১০ জন ঢাকায় মারা গেছেন। বর্তমানে সারা দেশে মোট ১০ হাজার ২৬৩ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি আছেন। ঢাকাতে ৩ হাজার ৮১৯ জন এবং সারা দেশে (ঢাকা সিটি ব্যতীত) ৬ হাজার ৪৪৪ রোগী হাসপাতালে ভর্তি আছেন।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সর্বমোট ৬২ হাজার ৩৮২ জন এবং ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ২৮১ জন মারা যান।

চট্টগ্রামে শয্যা সংকট : চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত রোগীর জন্য শয্যার সংকট দেখা দিয়েছে। চট্টগ্রাম নগরের ঘাটফরহাদবেগ এলাকার বাসিন্দা শাহেদুল আলমের ১১ বছরের সন্তানের ডেঙ্গু শনাক্ত হয়। তিন দিন পর প্লাটিলেট কমতে থাকে।

চিকিৎসক পরামর্শ দেন হাসপাতালে ভর্তির। সরকারি হাসপাতালে মিলছে না শয্যা। বেসরকারি হাসপাতালে খোঁজ নিলে সেখানেও সংকট দেখা দেয়। পরে অনেক খোজাখুঁজির পর বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়।

চট্টগ্রমে প্রতিদিনই শনাক্ত হচ্ছে ডেঙ্গু রোগী। প্রতিদিনই ভর্তি করাতে হচ্ছে হাসপাতালে। কিন্তু রোগীর তুলনায় সরকারি হাসপাতালে ডেঙ্গু ব্লকের শয্যা অপ্রতুল। এর চাপ পড়ছে বেসরকারি হাসপাতালেও। ফলে ডেঙ্গু আক্রান্ত রোগীর জন্য শয্যার সংকট দেখা দিয়েছে।

বরিশালে রোগী বেড়েছে : বরিশাল বিভাগে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েছে। গতকালের রিপোর্ট অনুযায়ী মঙ্গলবার শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ২৩৩ জনসহ বিভাগের বিভিন্ন সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন ছিলেন ১ হাজার ২২৪ জন ডেঙ্গু রোগী।

এর আগে গত সোমবার বরিশাল বিভাগের বিভিন্ন সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন ছিলেন ১ হাজার ১৩৮ জন এবং রবিবার চিকিৎসাধীন ছিলেন ১ হাজার ১১৫ জন ডেঙ্গু রোগী।

সোনালী/জেআর