ঢাকা | জুলাই ২৫, ২০২৪ - ৩:১৪ পূর্বাহ্ন

রাবিতে ডীনস অ্যাওয়ার্ড পেলেন ১৪ শিক্ষার্থী

  • আপডেট: Sunday, September 17, 2023 - 9:19 pm

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জন করায় রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কলা অনুষদের ১৪ শিক্ষার্থীকে ডীনস অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। অনুষদের আওতাভুক্ত ১২টি বিভাগের ২০২১ সালের স্নাতক (সম্মান) পরীক্ষায় বিভাগে প্রথম স্থান অধিকারী শিক্ষার্থীরা এই পুরস্কার অর্জন করে।

রবিবার বেলা ১১টায় শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন। এসময় প্রত্যেককে স্মারক ক্রেস্ট, সনদপত্র ও ৫ হাজার টাকা প্রদান করা হয়।

ডীনস অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন, দর্শন বিভাগের জান্নাতুন নাহার , ইতিহাস বিভাগের সুবাইশতা নাঈম, ইংরেজী বিভাগের উম্মে কুলসুম প্রসূন, বাংলা বিভাগের মোসা. আইরিন খাতুন এ পুরস্কার গ্রহণ করেন।

অন্য অ্যাওয়ার্ডপ্রাপ্তরা হলেন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের মোসা. শ্রাবণী আক্তার ও রহমত উল্লাহ , আরবী বিভাগ থেকে মো. বায়েজীদ , ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে সাব্বির হোসাইন , সংগীত বিভাগ থেকে বিদিতা রায় , নাট্যকলা বিভাগের শাকিবুল হাসান।

এছাড়াও ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ এর আতকিয়া আনতারা, সংস্কৃত বিভাগ থেকে যথাক্রমে মিলন ইসলাম ও প্রতীমা রাণী এবং উর্দু বিভাগ থেকে সাদিয়া জান্নাত কে ডীনস অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীদের এই অর্জনের জন্য অভিনন্দন জানিয়ে উপাচার্য বলেন, শিক্ষার উদ্দেশ্যে শুধু সিজিপিএ অর্জন করা নয়। এর উদ্দেশ্য অন্তরের অন্ধকার দূর করা। আমাদের শিক্ষার্থীরা নিজেদের জীবনকে সেই সদুদ্দেশ্যে অনুপ্রাণিত করবে। রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন, “বিদ্যার’ বিদ্যা সহজ, শিক্ষা কঠিন। বিদ্যা আহরণে শিক্ষা আচরণে”।

আমার শিক্ষার্থীরা আগামীতে দেশের উন্নয়নে অবদান রাখার মাধ্যমে তা প্রমাণ করে দিবে। আজকের এই মেধাবী শিক্ষার্থীরাই বঙ্গবন্ধুর সোনার বাংলার ধারাবাহিকতায় স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের কারিগর হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে উপ-উপাচার্য (প্রশাসন) বলেন, মেধার স্বীকৃতি অন্যদেরও মেধা প্রকাশে অনুপ্রাণিত করে। কলা অনুষদ কর্তৃপক্ষ অনুষদের কৃতী শিক্ষার্থীদের সম্মাননা প্রদানের মাধ্যমে অন্যদেরও অনুপ্রাণিত করার কাজটি করেছে। এই শিক্ষার্থীরা আগামী দিনে তাদের মেধা ও মননশীলতা দিয়ে দেশ ও জাতির উন্নতিতে অবদান রাখবে বলে তিনিও আশাবাদ ব্যক্ত করেন।

এই অনুষ্ঠানে কলা অনুষদের অধিকর্তা প্রফেসর মো. ফজলুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিক। এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতি মোহা. আশরাফ-উজ-জামান।

সংগীত বিভাগের সভাপতি অধ্যাপক শায়লা তাসমিন ও নাট্যকলা বিভাগের অধ্যাপক মীর মেহবুব আলম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে রেজিস্ট্রার, অনুষদ অধিকর্তা, অনুষদভুক্ত বিভাগীয় সভাপতি ও শিক্ষকবৃন্দ, প্রক্টর, অ্যাওয়ার্ডপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিভাবক প্রমুখ উপস্থিত ছিলেন।

সোনালী/জেআর