ঢাকা | জুলাই ২০, ২০২৪ - ১২:১৭ পূর্বাহ্ন

রাজশাহীতে জাতীয় স্থানীয় সরকার দিবস উদযাপিত

  • আপডেট: Sunday, September 17, 2023 - 10:00 pm

স্টাফ রিপোর্টার: নানা কর্মসুচির মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় রাজশাহীতে জাতীয় স্থানীয় সরকার দিবস উদযাপিত হয়েছে। রোববার এ দিবস উপলক্ষে রাজশাহীর বিভিন্ন সংগঠন আলোচনা সভা ও সেবা মেলার আয়োজন করে। এ ছাড়াও নগরীর ওয়ার্ডে ওয়ার্ডে এ দিবসটি উদযাপিত হয়েছে।

রাসিক
সেবা ও উন্নতির দক্ষ রূপকার, উন্নয়ন-উদ্ভাবনে স্থানীয় সরকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী সিটি কর্পোরেশন বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় স্থানীয় সরকার দিবস-উদ্যাপন করেছে। দিবসটি উপলক্ষে গতকাল রোববার নগর ভবনে আলোচনা সভা, ১৯ ও ২০নং ওয়ার্ডে তাৎক্ষণিক সেবা প্রদান কর্মসূচিসহ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচিত পালন করা হয়।

দিবসটির কর্মসূচিতে আরো ছিল ৪০টি ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে সিটি কর্পোরেশনের উন্নয়নমূলক কার্যক্রমের ছবি সম্বলিত ব্যানার এবং নগরভবনে ড্রপডাউন ও স্ট্যান্ড ব্যানার প্রদর্শন। এছাড়াও আগামী ১৯ সেপ্টেম্বর রাজশাহী জেলা প্রশাসন আয়োজিত র‌্যালিতে অংশ নিবে রাসিক।

বেলা সাড়ে ১১টায় নগরভবনের সরিৎ দত্ত সভাকক্ষে জাতীয় স্থানীয় সরকার দিবস-২০২৩ উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করা হয়। রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড.এবিএম শরীফ উদ্দিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু।

সভাপতির বক্তব্যে ড.এবিএম শরীফ উদ্দিন বলেন, সারাদেশে প্রথম বারের মত এ দিবসটি পালন করছে সরকার। সরকারের উন্নয়ন কার্যক্রমে জনগণকে আরও সম্পৃক্ত করতেই স্থানীয় সরকার দিবস জাতীয়ভাবে পালন করা হচ্ছে। স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সেবার মান আরও বৃদ্ধি করতে এ দিবস পালন করা হচ্ছে। দেশের অগ্রগতি ও দেশ পরিচালনায় স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

স্থানীয় সরকার দিবস উদযাপন কার্যক্রম স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর গুরুত্ব, সক্ষমতা, জবাবদিহিতা নিশ্চিতকল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, পৌরসভা, সিটি কর্পোরেশন স্থানীয় সরকার প্রতিষ্ঠানের আওতাধীন প্রতিষ্ঠান সরসরি জনগণের সাথে কাজ করছে। দিন দিন এর কাজের পরিধি বৃদ্ধি পাচ্ছে। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত এ প্রতিষ্ঠানগুলো জনগণের সকল বিষয়ের সাথে সম্পৃক্ত থাকে। সরকারের অনুদানের পাশাপাশি নিজস্ব আয়ে এ প্রতিষ্ঠানে পরিচালিত হয়।

সভায় বক্তব্য রাখেন রাসিকের ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ নুর-ই-সাঈদ। সভায় রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আনিসুল হক, রাসিকের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সাদিয়া আফরিন, ভারপ্রাপ্ত সচিব আল মাহমুদ রনি, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এফএএম আঞ্জুমান আরা বেগম, বাজেট কাম হিসাবরক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মামুন সহ সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

রাজশাহী ওয়াসা
এদিকে রাজশাহী ওয়াসার আয়োজনে যথাযোগ্য মর্যাদায় জাতীয় স্থানীয় সরকার দিবস উন্নয়ন মেলা উদযাপিত হয়েছে। গতকাল রোববার সকাল ১০টায় ওয়াসা ভবন চত্বরে সেবা ও উন্নতির দক্ষ রূপকার, উন্নয়নে-উদ্ভাবনে স্থানীয় সরকার প্রতিপাদ্যকে সামনে রেখে তিন দিনব্যাপী এই মেলার আনুষ্ঠানিকভাবে শুরু করা হয়েছে।

রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক জাকীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী ওয়াসা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী এম শামীম উজজামান বসুনিয়া, পিইঞ্জ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী ওয়াসা বোর্ডের ভাইস চেয়ারম্যান রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আকতার রেনী।

উপস্থিত ছিলেন উপ-ব্যবস্থাপনা পরিচালক (অর্থ ও প্রশাসন ) এস. এম তুহিনুর আলম, উপ-ব্যবস্থাপনা পরিচাল (প্রকৌশল) আল্লা হাফিজ, রাজশাহী ওয়াসা বোর্ডের সদস্য আব্দুল মোমিন ও শিবলী নোমান, প্রধান প্রকৌশলী পারভেজ মামুদ, সচিব রবমান হোসেনসহ ওয়াসার কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, জনগণ মেয়রকে আন্তরিকভাবে সহযোগিতা করে আসছে। বহু বছর আগে আমি যখন রাজশাহীতে আসি তখনকার রাজশাহী ও বর্তমানের রাজশাহীর মধ্যে অনেক তফাৎ, অবকাঠামোগত ব্যাপক উন্নয়ন লক্ষ্য করা যায়।

রাজশাহী ওয়াসা বেশকিছু উন্নয়ন প্রকল্প হাতে নেওয়ায় ভবিষ্যতে পানির গুণগতমান বৃদ্ধির সাথে সাথে কিছুটা মূল্য বৃদ্ধি পাবে। তবে পানির গুণগত মান বৃদ্ধির স্বার্থে ও বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় রাজশাহী মহানগরবাসী বরাবরের মতই রাজশাহী ওয়াসাকে সহযোগিতা করবে বলে আশা করছি।

এ দিবসটি উপলক্ষে রাজশাহী ওয়াসা তিন দিনব্যাপী জাতীয় স্থানীয় সরকার দিবস উন্নয়ন মেলা আয়োজন করেছে। মেলায় উপস্থিত সেবাগ্রহীতাদের সেবাগ্রহণের জন্য অনুরোধ করেন এবং সহযোগিতা কামনা করেন।

মেলা সকাল ১০টা থেকে বেলা ৪টা পর্যন্ত চলবে এবং শেষ হবে আগামিকাল মঙ্গলবার ১৯ সেপ্টেম্বর। রাজশাহী ওয়াসার সাথে জনগণের সম্পৃক্ততা বাড়াতে এই মেলার আয়োজন করা হয়েছে। রাজশাহী ওয়াসা ৮০% এর বেশী নথি ডি-নথিতে নিষ্পত্তি করছে।

সোনালী/জেআর