ঢাকা | জুলাই ২৫, ২০২৪ - ৪:৪৫ পূর্বাহ্ন

বিভিন্ন উপজেলায় স্থানীয় সরকার দিবস মেলা উদ্বোধন

  • আপডেট: Sunday, September 17, 2023 - 9:00 pm

সোনালী ডেস্ক: রোববার বিভিন্ন উপজেলায় জাতীয় স্থানীয় সরকার দিবস উন্নয়ন মেলা-২০২৩ এর উদ্বোধন করা হয়েছে।

পবা

“সেবা ও উন্নতির দক্ষ রূপকার, উন্নয়নে-উদ্ভাবনে স্থানীয় সরকার” এই প্রতিপাদ্য কে সামনে রেখে পবা উপজেলায় তিন দিনব্যাপী জাতীয় স্থানীয় সরকার দিবস উন্নয়ন মেলা -২০২৩ উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এর আগে উপজেলা পরিষদ চত্বরে র‌্যালি ও ফিতা কেটে মেলার উদ্বোধন করা হয়।

উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার আবু সালেহ্ মোহাম্মদ হাসনাত এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন।

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা শামসুন্নাহার এর সঞ্চালনায় বক্তব্য দেন উপজেলা প্রকৌশলী মুকবুল হোসেন, নওহাটা পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র আজিজুল হক, হরিপুর ইউপি চেয়ারম্যান বজলে রেজবী আল হাসান মুঞ্জিল।

উপস্থিত ছিলেন পৌরসভা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য, সচিব, উদ্যোক্তা, আনসার সদস্য, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, জনপ্রতিনিধি, ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। উন্নয়ন মেলায় ১৩টি স্থানীয় সরকারের আওতাভুক্ত প্রতিষ্ঠান সরকারের উন্নয়ন ও উদ্ভাবনী বিষয়ে প্রদর্শনীতে অংশ নেন।

মোহনপুর
ভ্রাম্যমাণ প্রতিনিধি মোহনপুর জানান, উপজেলা পরিষদ চত্বরে তিন দিন ব্যাপী উন্নয়ন মেলা, প্রদর্শনী, র‌্যালি এবং আলোচনা সভা আয়োজন করা হয়েছে। মেলাতে উপজেলা প্রশাসন ও বিভিন্ন ইউনিয়ন পরিষদের মোট ১০টি স্টলের আয়োজন করা হয়েছে।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য আয়েন উদ্দিন। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আয়েশা সিদ্দিকা।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার ভূমি মিথিলা দাস, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা হরিদাস মন্ডলসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও মোহনপুর উপজেলা সকল ইউপি চেয়ারম্যানবৃন্দ।

বাঘা
বাঘা প্রতিনিধি জানান, বাঘায় জাতীয় স্থানীয় সরকার দিবস-২০২৩ ৩ দিন ব্যাপি উন্নয়ন মেলা উদ্বোধন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের মাঠের সামনে এসে শেষ হয়।

পরে জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষে আয়োজিত ৩ দিনব্যাপি উন্নয়ন মেলা উদ্বোধন ঘোষণা করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আখতারের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা প্রকৌশলী নুরুল ইসলাম, বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, আড়ানী পৌর মেয়র মুক্তার আলী, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেমা খাতুন লতা, ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা জুনাব আলী প্রমুখ।

গোমস্তাপুর
গোমস্তাপুর (চাপাইনবাবগঞ্জ) প্রতিনিধি জানান, গোমস্তাপুরে জাতীয় স্থানীয় সরকার দিবসের মেলা উদ্বোধন করা হয়। উপজেলা চত্বরে এই মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকৌশলী সুলতনুল ইমাম, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রকৌশলি মাহবুবুল আলম, চৌডালা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গোলাম কিবরিয়া হাবিব, আলিনগর ইউনিয়ন চেয়ারম্যান আবুল কাশেম মোহাম্মদ মাসুম, উপজেলা প্রেসক্লাব সভাপতি আতিকুল ইসলাম আজম প্রমুখ।

পত্নীতলা
পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি জানান, দিবসটি পালন উপলক্ষে পত্নীতলায় এক বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার রুমানা আফরোজ এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল গাফফার।

বিকালে এক ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। খেলায় উপজেলা প্রশাসন একাদশ স্থানীয় জনপ্রতিনিধি একাদশকে ০২-০১ গোলে পরাজিত করে।

সোনালী/জেআর