ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৫:২৮ পূর্বাহ্ন

জাতীয় নির্বাচন || নতুন ভোটার হয়ে ভোট দেয়ার সুযোগ শেষ

  • আপডেট: Friday, September 15, 2023 - 9:00 am

অনলাইন ডেস্ক: চলতি বছরের জানুয়ারিতে যেসব নাগরিকের বয়স ১৮ বছর হয়েছে কিন্তু গতকালের মধ্যে ভোটার হওয়ার আবেদন করেননি তারা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন না।

তবে ভোটার হওয়ার জন্য কেউ আবেদন করলে শুধু এনআইডি কার্ড পাবেন নাগরিকরা। দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দেওয়ার সুযোগ পাবেন না। গতকাল ১৪ সেপ্টেম্বর পর্যন্ত নতুন ভোটার ও ভোটার এলাকা পরিবর্তনের আবেদনের সময়সীমা দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)।

ফলে গতকালের মধ্যে যারা ভোটার এলাকা পরিবর্তন ও নতুন ভোটারের জন্য আবেদন করেছেন তারা আগামী সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন। ইসি কর্মকর্তারা জানান, যাদের বয়স চলতি বছরের ১ জানুয়ারি ১৮ বছর হয়েছে কিন্তু ভোটার হননি, তাদের সংসদ নির্বাচনের ভোটার হওয়ার জন্য ১৪ সেপ্টেম্বর পর্যন্ত সুযোগ দিয়েছিল কমিশন।

তবে যারা এই সময়টাও কাজে লাগাতে পারেননি, কিন্তু এনআইডি প্রয়োজন তাদের সুযোগ বহাল রাখা হয়েছে। অর্থাৎ ১ জানুয়ারির পূর্বে যাদের বয়স ১৮ হলেও ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ভোটার হতে কোনো আবেদন করেননি, তাদের এনআইডির প্রয়োজন হলে ১৪ সেপ্টেম্বরের পরও আবেদন করে তা নিতে পারবেন।

এ ক্ষেত্রে তারা সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন না। অন্যদিকে, যাদের বয়স ১ জানুয়ারির পর ১৮ বছর পূর্ণ হয়েছে, তাদের ভোটার তালিকায় যুক্ত হওয়ার কোনো সুযোগ নেই। তবে প্রয়োজনে এনআইডি পাবেন।

এ ছাড়া যাদের এনআইডির তথ্য সংশোধন করা প্রয়োজন তারাও আবেদন করতে পারবেন এবং সংশোধন সংক্রান্ত কার্যক্রম সংসদ নির্বাচন চলাকালীনও অব্যাহত থাকবে।

এ বিষয়ে মাঠ কর্মকর্তাদের নির্দেশনাও দিয়েছে কমিশন। ইসির নির্বাচন সহায়তা শাখার সিনিয়র সহকারী সচিব মো. নাসির উদ্দিন চৌধুরী এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছেন।

সর্বশেষ ২০২২ সালের হালনাগাদ অনুযায়ী দেশে ভোটার সংখ্যা ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। গত ২ মার্চ ইসি এ চূড়ান্ত তালিকা প্রকাশ করে। তবে গতকাল পর্যন্ত ভোটার সংখ্যা আরও বেড়েছে।

চূড়ান্ত তালিকায় ৬ কোটি ৪ লাখ ৪৫ হাজার ৫৭২ জন পুরুষ, ৫ কোটি ৮৭ লাখ ৪ হাজার ৮৭৯ জন নারী এবং ৮৩৭ জন হিজড়া ভোটার রয়েছেন।

গত বছর মে থেকে নভেম্বর পর্যন্ত সময়ে ভোটার তালিকা হালনাগাদের তথ্য সংগ্রহ করা হয়। ১৫ জানুয়ারি খসড়া তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন। ২ মার্চ প্রকাশ হয় চূড়ান্ত ভোটার তালিকা।

সোনালী/জেআর