ঢাকা | জুলাই ২০, ২০২৪ - ৪:৩২ পূর্বাহ্ন

শ্রম আদালতে ড. ইউনূসের মামলার সাক্ষ্য চলমান

  • আপডেট: Wednesday, September 6, 2023 - 9:32 am

অনলাইন ডেস্ক: শ্রম আইন লঙ্ঘনের মামলায় গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনের বিরুদ্ধে করা মামলায় সাক্ষ্য গ্রহণ অব্যাহত রয়েছে।

গতকাল ঢাকার তৃতীয় শ্রম আদালতের বিচারক বেগম শেখ মেরিনা সুলতানার আদালতে মামলার বাদী কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের পরিদর্শক তরিকুল ইসলামকে জেরা করেছেন ড. ইউনূসের আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন।

এ সময় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের পক্ষে আদালতে উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান। পরে এ বিষয়ে পরবর্তী সাক্ষ্য গ্রহণের জন্য ১৩ সেপ্টেম্বর দিন ঠিক করেছেন বিচারক।

গত ২২ আগস্ট ঢাকার তৃতীয় শ্রম আদালতে সাক্ষ্য গ্রহণ শুরু হয়। তার আংশিক সাক্ষ্য গ্রহণের পর ৩১ আগস্ট ফের সাক্ষ্য নেওয়ার জন্য দিন ধার্য ছিল। কিন্তু ওইদিন সকালে এই সাক্ষীর বাবা মারা যাওয়ায় বাকি সাক্ষ্য গ্রহণের জন্য আজকের দিন ধার্য করা হয়।

এর আগে গত ৬ জুন তাদের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন আদালত। ওইদিন মামলার চার আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করার মধ্য দিয়ে বিচার শুরু হয়। কিন্তু এ মামলার অভিযোগ গঠনের আদেশ চ্যালেঞ্জ করে ড. ইউনূস হাই কোর্টে আবেদন করেছিলেন।

হাই কোর্ট সে আবেদন খারিজ করার পর তার বিরুদ্ধে আপিল আবেদন করেন আইনজীবীরা। আপিল আবেদনেও হাই কোর্টের সেই খারিজ আদেশ বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এরপর নিয়ম অনুযায়ী বিচারক বেগম শেখ মেরিনা সুলতানার আদালতে গত ২২ আগস্ট সাক্ষ্য গ্রহণ শুরু হয়।

তারই ধারাবাহিকতায় গতকাল সেটির শুনানি আবারও অনুষ্ঠিত হয়। শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে এ মামলা করে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর। ঢাকার তৃতীয় শ্রম আদালতে এ মামলা করেছিলেন অধিদফতরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান।

সোনালী/জেআর