ঢাকা | জুলাই ১৭, ২০২৪ - ৩:০৪ পূর্বাহ্ন

জাতীয় আদিবাসী পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

  • আপডেট: Sunday, September 3, 2023 - 12:00 am

সংগ্রামের তিন দশক

স্টাফ রিপোর্টার: ঐক্য, সংগ্রাম ও ঐতিহ্যের তিন দশক পার করেছে বাংলাদেশের আদিবাসী জনগোষ্ঠীদের অধিকার আদায়ের অন্যতম প্রধান সংগঠন জাতীয় আদিবাসী পরিষদ।

১৯৯৩ সালের ৩ সেপ্টেম্বর তৎকালীন বর্ষীয়ান আদিবাসী নেতাদের নিয়ে প্রতিষ্ঠালাভ করে ঐতিহ্যবাহী এ সংগঠন। আজ রোববার সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে কেন্দ্রীয় কমিটির উদ্যোগে রাজশাহী শহরে নানা কর্মসূচি পালনের উদ্যোগ নেয়া হয়েছে।

জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) গণেশ মার্ডি জানান, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ রোববার নগরীর গণকপাড়া মোড় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে।

র‌্যার্লি শেষে বাটার মোড়ের ‘জয় বাংলা চত্বরে’ একটি সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশ থেকে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠনসহ ৯ দফা দাবিও জানানো হবে।

তিনি আরও জানান, আদিবাসীদের ঐতিহ্যবাসী এ সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশে আমাদের প্রয়াত নেতা অনিল মারান্ডি, সুরেন্দ্রনাথ সরদার, বাদল মারান্ডি, আলফ্রেড সরেন, সবিন চন্দ্র মুণ্ডা, প্রদীপ বিশ্বাস, রঘুনাথ লাকড়ার পরিবারের স্বজনসহ আদিবাসী পরিষদের সর্বস্তরের নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন।

সমাবেশে সভাপতিত্ব করবেন আদিবাসী পরিষদের (ভারপ্রাপ্ত) সভাপতি আইনজীবী বাবুল রবিদাস। উদ্বোধন করবেন আদিবাসী পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি প্রয়াত অনিল মারান্ডির সহধর্মিণী আগস্তিনা মুরমু।

সোনালী/জগদীশ রবিদাস