ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ২:৪০ পূর্বাহ্ন

শহরে শব্দ যন্ত্র ব্যবহারে পুলিশের নির্দেশনা

  • আপডেট: Saturday, September 2, 2023 - 9:15 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহী শহরে শব্দ যন্ত্র ব্যবহারের ক্ষেত্রে নির্দেশনা জারি করেছে মহানগর পুলিশ। শনিবার আরএমপির পক্ষে গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে এই নির্দেশনা জারি করা হয়।

বিবৃতিতে বলা হয়, সারা দেশের ন্যয় রাজশাহী শহরেও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা চলমান রয়েছে। তবে উদ্বেগের বিষয় হচ্ছে- কতিপয় ব্যক্তি ও প্রতিষ্ঠান শহরের বিভিন্ন এলাকায় দিনে ও রাতে উচ্চ স্বরে গান-বাজনা ও বিভিন্ন অনুষ্ঠান করে চলেছেন। এতে কোমলমতি পরীক্ষার্থীদের পড়াশুনায় মনোযোগ বিঘ্নিত করছে এবং তাদের মানসিক অবস্থার উপর নেতিবাচক প্রভাব ফেলছে। এটি একটি সামাজিক অপরাধ।

পাশাপাশি রাজশাহী মহানগর পুলিশ আইন, ১৯৯২ ও শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০০৬ এর আওতায় এটি আইনতঃ দণ্ডনীয়। যারা আইন বহির্ভূতভাবে এ ধরনের কর্মকাণ্ড করছেন তাদেরকে এরূপ কর্মকাণ্ড থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে। অন্যথায় আইন অমান্যকারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়াও বিবৃতিতে ভুক্তভোগী নাগরিকবৃন্দকে ৯৯৯ এ ফোন করে অথবা স্থানীয় থানায় অভিযোগ করে প্রতিকার গ্রহণের জন্য সনির্বন্ধ অনুরোধ করা হয়েছে। এক্ষেত্রে তথ্য দাতার নাম-পরিচয় গোপন রাখা হবে। শব্দের তীব্রতা বর্ধক যন্ত্রের অপব্যবহার রোধে সবার আন্তরিক সহযোগিতা প্রত্যাশা করেছেন মহানগর পুলিশের কমিশনার বিপ্লব বিজয় তালুকদার।

সোনালী/জেআর