ঢাকা | জুলাই ১৪, ২০২৪ - ১০:৫৩ অপরাহ্ন

ক্যান্সারের কাছে হার মানলেন মাশরাফি-তাসকিনদের সাবেক কোচ

  • আপডেট: Wednesday, August 23, 2023 - 11:50 am

অনলাইন ডেস্ক: বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক পেস বোলিং কোচ ও জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক হিথ স্ট্রিক মারা গেছেন। মঙ্গলবার না ফেরার দেশে পাড়ি জমান তিনি।

ক্যান্সারের কাছে হার মেনে ৪৯ বছর বয়সেই জিম্বাবুয়ের ইতিহাসের অন্যতম সেরা এই ক্রিকেটারের জীবনপ্রদীপ নিভে গেল।

হিথ স্ট্রিকের সাবেক সতীর্থ হেনরি ওলোঙ্গা সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তার মৃত্যুর খবর এ শেয়ার করেন।

ওলোঙ্গা তার টুইটে লেখেন, তোমার সঙ্গে খেলতে পারাটা আনন্দের ছিল। আমার বোলিং স্পেল শেষ হলে অপর প্রান্তে দেখা হবে।

গত মে মাসে হিথ স্ট্রিকের শরীরে ক্যান্সার ধরা পড়ে। কোলন ও লিভার ক্যান্সারে আক্রান্ত স্ট্রিককে চিকিৎসার জন্য তাকে দক্ষিণ আফ্রিকায় নিয়ে যাওয়া হয়। তখনই চিকিৎসকরা জানিয়েছিলেন, তার বাঁচার সম্ভাবনা খুবই ক্ষীণ।

১৯৯৩ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে হিথ স্ট্রিকের অভিষেক হয়। জিম্বাবুয়ের জার্সিতে তিনি ১৮৯ ওয়ানডে ও ৬৫টি টেস্ট খেলেছেন। টেস্টে ১৯৯০ রান ও ২১৬টি উইকেট রয়েছে সাবেক এই জিম্বাবুইয়ান অলরাউন্ডারের।

একদিনের ক্রিকেটে তার নামের পাশে রয়েছে ২৯৪৩ রান ও ২৩৯টি উইকেট। দেশকে ২১টি টেস্ট ও ৬৮টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়েছেন স্ট্রিক। ২০০৫ সালে জিম্বাবুয়ের জার্সিতে শেষ ম্যাচ খেলেন তিনি।

খেলোয়াড়ি জীবনের পর কোচিংয়ে নাম লেখান স্ট্রিক। ২০১৪ সালের মে মাসে তিনি বাংলাদেশ জাতীয় দলের বোলিং কোচ হিসেবে নিয়োগ পান। ২০১৬ সাল পর্যন্ত তিনি রুবেলদের-মুস্তাফিজ-তাসকিনদের বোলিং কোচের দায়িত্ব পালন করে। টাইগারদের দায়িত্ব ছেড়ে পরবর্তীতে ব্যাঙ্গালুরের জাতীয় ক্রিকেট একাডেমির কোচ হন তিনি।

২০২১ সালে ম্যাচ গড়াপেটার অভিযোগে আইসিসি তাকে ৮ বছরের জন্য নিষিদ্ধ করেছিল। তবে ৪৯ বছর বয়সী এই ক্রিকেটার সবসময় এই অভিযোগ অস্বীকার করে এসেছেন।

সোনালী/জেআর