ঢাকা | জুলাই ১৯, ২০২৪ - ৬:৫২ পূর্বাহ্ন

তালিকাভুক্ত সাংবাদিক হতে লাগবে স্নাতক, অভিজ্ঞতা

  • আপডেট: Tuesday, August 22, 2023 - 2:00 am

অনলাইন ডেস্ক: বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম বলেছেন, স্নাতক অথবা সাংবাদিকতায় পাঁচ বছরের অভিজ্ঞতা ছাড়া কেউ প্রেস কাউন্সিলের তালিকাভুক্ত সাংবাদিক হতে পারবেন না বলে।

তিনি আরও জানিয়েছেন, ডাটাবেজে তৈরির কাজ চলছে। অনেকে পত্রিকায় কাজ করেও বেতন পাচ্ছেন না। যারা বেতন-ভাতা দেয় না তাদের পত্রিকা বের করার দরকার নেই।

সোমবার (২১ আগস্ট) সকালে দিনাজপুর সার্কিট হাউজে ‘প্রেস কাউন্সিল আইন, আচরণবিধি ও সাংবাদিকতার নীতিমালা’ শীর্ষক সেমিনার ও মতবিনিময় সভায় এসব কথা বলেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান।

জেলা প্রশাসন আয়োজিত প্রেস কাউন্সিল আইন-১৯৭৪ ও আচরণবিধির ওপর সেমিনার ও মতবিনিময় সভায় তিনি প্রধান অতিথির বক্তব্য দেন।

বিচারপতি মো. নিজামুল হক নাসিম সম্পাদকদের উদ্দেশে বলেন, ‘যেসব সাংবাদিক আপনার পত্রিকায় কাজ করে তাদের অবশ্যই বেতন দিতে হবে। যারা বেতন-ভাতা দেয় না, তাদের পত্রিকা বের করার দরকার নেই। যারা প্রিন্ট মিডিয়ার মালিক হতে চায়, তাদের প্রিন্ট মিডিয়ার সঙ্গে থাকতে হবে।’

বিচারপতি নিজামুল হক নাসিম সবাইকে একসঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করার আ্বান জানান।

ম্যাজিস্ট্রট মো. মেহেদী হাসানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন দিনাজপুর জেলা তথ্য অফিসার সহকারী পরিচালক মো. রুস্তম আলী।

মতবিনিময় সভায় বক্তব্য দেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব শ্যামল চন্দ্র কর্মকার ও দিনাজপুরের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) মো. আব্দুল্লাহ আল মাসুম।

মুক্ত আলোচনায় অংশ নেন সাংবাদিক মো. ওয়াহেদুল আলম আর্টিষ্ট, চিত্ত ঘোষ, নুরুল হুদা দুলাল, মাহফুজুল হক আনার, গোলাম নবী দুলাল, কামরুল হুদা হেলাল, সালাহ উদ্দিন আহমেদ, মো. আব্দুর রহমান, শাহ আলম শাহী, মো. খাদেমুুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের সুপারিন্টেনডেন্ট মো. শাখাওয়াত হোসেন।

সোনালী/জেআর