ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ১:৪০ অপরাহ্ন

বিশ্ব ফটোগ্রাফি দিবস: রাজশাহীতে বিপিজেএ’র সভা

  • আপডেট: Monday, August 21, 2023 - 10:00 pm

স্টাফ রিপোর্টার: গত ১৯ আগস্ট ছিলো বিশ্ব ফটোগ্রাফি দিবস। নানা আয়োজনে সারা বিশ্বে এই দিনটি ফটোগ্রাফি দিবস হিসেবে পালন করা হয় হয়।

দিবসটি উপলক্ষে রোববার (২০ আগস্ট) রাতে বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন রাজশাহী শাখার উদ্যোগে শহরের কাদিরগঞ্জস্থ নিজস্ব কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রধান আলোচক ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সদস্য ফরিদ আক্তার পরাগ বিশ্ব ফটোগ্রাফি দিবসের তাৎপর্য তুলে ধরে বিস্তারিত আলোচনা করেন।

সভায় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন রাজশাহী শাখার সভাপতি আসাদুজ্জামান আসাদ, সহ-সভাপতি শীহদুল ইসলাম দুখু, সাধারণ সম্পাদক সামাদ খান, সাবেক সভাপতি ও সিনিয়র সদস্য জাবীদ অপু, যুগ্ম সাধারণ সম্পাদক শাহীন খান, অর্থ-সম্পাদক মিলন শেখ, প্রচার সম্পাদক আজম খান, নির্বাহী সদস্য আলী এহসান তুহিন, রাশেদুর রহমান রাসেল, সাধারণ সদস্য কবীর তুহিন, কাবিল হোসেন, শরিফুল ইসলাম তোতা, সোহরাব হোসেন সৌরভ, সোহাগ আলী, মুক্তার হোসেন ও শামিউল ইসলাম শামিম।

আলোচনা সভা শেষে সভাপতি আসাদুজ্জামান আসাদ এই দিবসের তাৎপর্য ব্যাখ্যা করে তার বক্তব্য শেষ করেন।

উল্লেখ্য, বিশ্ব ফটোগ্রফি দিবস পালন শুরু হয় ১৯৯০ দশকে ভারত ও বাংলাদেশে। তবে বিশ্ব ব্যপী দিবসটি পালন করা শুরু হয় ২০১০ সাল থেকে। একজন অস্ট্রেলিয়ান ফটোগ্রাফার এই দিবসটি পালনের জন্য সারা বিশে্ব ক্যাম্পেইন শুরু করেন। সেইসাথে প্রায় ১২০ টি দেশের ফটোগ্রাফারদের নিয়ে এই দিবসটি পালন করেন। সেই থেকে বিশ্বব্যাপী বিশ্ব ফটোগ্রাফি দিবস পালন হয়ে আসছে।

১৮৩৯ খ্রিষ্টাব্দে ফ্রান্সের জ্যকুয়েস মান্দে দাগুয়ের ফটোগ্রাফি আবিষ্কারের কাজ শেষ করেন। ফ্রান্স অ্যাকাডেমি অফ সায়েন্স দাগুয়েরের আবিষ্কারের কথা প্রচার করেন ৯ই জানুয়ারী ১৯৪৯ খ্রিষ্টাব্দে। ফ্রান্স সরকার ১৮৩৯ সালের ১৯ আগষ্ট দাগুয়েরকে তার আবিষ্কারের জন্য সম্মানিত করেন।

সোনালী/জগদীশ রবিদাস