ঢাকা | অক্টোবর ২৬, ২০২৪ - ৬:২৯ অপরাহ্ন

আলফ্রেড সরেন হত্যার বিচারের জন্য অপেক্ষা আর কত

  • আপডেট: Friday, August 18, 2023 - 7:55 pm

২৩তম বার্ষিকীতে ব্ক্তারা

সোনালী ডেস্ক: জাতীয় আদিবাসী পরিষদ আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেছেন আলফ্রেড সরেন হত্যার বিচারের জন্য আর কত অপেক্ষা করতে হবে।

শহীদ আলফ্রেড সরেন হত্যার ২৩তম বার্ষিকীতে শুক্রবার বেলা ১১টায় ঢাকার মোহাম্মদপুরস্থ ফোক সেন্টারে জাতীয় আদিবাসী পরিষদ আয়োজিত আলোচনা সভায় ব্ক্তারা এ কথা বলেন। একই সাথে ব্ক্তারা আলফ্রেড সরেন হত্যার বিচার নিশ্চিত করার দাবি জানান।

বক্তারা বলেন, সমতলের আদিবাসীদের ভূমি রক্ষা ও সমস্যা সমাধানে অতিসত্তর আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন করার দাবি জানান।

আদিবাসী পরিষদের বৃহত্তর ঢাকা কমিটির সভাপতি হরেন্দ্রনাথ সিং এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদ বৃহত্তর ঢাকা কমিটির সাধারণ সম্পাদক বিভূতী ভূষণ মাহাতো, ঠাকুরগাঁও জেলা কমিটির সাধারণ সম্পাদক বিশুরাম মূর্মূ, বৃহত্তর ঢাকা কমিটির সহ-সাধারণ সম্পাদক রতিশ টপ্য, দপ্তর সম্পাদক নিরালা মার্ডি, বাংলাদেশ আদিবাসী যুব ফোরামের সাধারণ সম্পাদক আন্তনী রেমা, জাতীয় আদিবাসী পরিষদ বৃহত্তর ঢাকা কমিটির সদস্য শান্ত সরেন, প্লাবন হেমব্রম প্রমূখ।

আলোচনা সভায় বক্তারা আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি প্রদান, সমতল আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় গঠন, সরকারি চাকরিতে আদিবাসীদের ৫% কোটা পুর্নবহাল, আদিবাসীদের উপর সংঘটিত সকল অন্যায়, অত্যাচার, নির্যাতন, হত্যা, ধর্ষণ, উচ্ছেদ বন্ধের দাবি জানান।

উল্লেখ্য, ২০০০ সালের ১৮ আগস্ট নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার ভীমপুর গ্রামে আদিবাসীদের উপর আক্রমণ করে আলফ্রেড সরেনকে নির্মমভাবে হত্যা করা হয়। আলফ্রেড সরেন ভীমপুর ইউনিয়নের জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি ছিলেন। তিনি বাড়ির পাশের প্রায় ৯৫ একর খাস জমি ভূমিহীনদের জন্য বন্দোবস্তের আন্দোলন করছিলেন।

এজন্য ভূমিদস্যু হাতেম আলী ও সীতেশ ভট্টচার্য ওরফে গদাইয়ের ভাড়াটিয়া লাঠিয়াল বাহিনীর বর্শা, বল্লম, চাইনিজ কুড়ালের আঘাতে নিমর্মভাবে নিহত হন সরেন। এখন ঐ সব জমি ভূমিদস্যুরাই ভোগদখল করছে।

সোনালী/জেআর