ঢাকা | জুলাই ১৭, ২০২৪ - ১:৪৪ পূর্বাহ্ন

রাজশাহী শহরে থেমে থেমে বৃষ্টি

  • আপডেট: Saturday, August 12, 2023 - 9:52 pm

রোববারও রাজশাহীসহ ১৯ অঞ্চলে বর্ষণের আভাস

রিপোর্টার ও ডেস্ক: গত শুক্রবার পরবর্তী দু’দিনে দেশজুড়ে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। সেই ধারাবাহিকতায় আজ শনিবার দুপরের পর থেকে রাজশাহী শহরে কখনো থেমে-থেমে ঝিরিঝিরি, আবার কখনো হালকা ভারী বৃষ্টিপাত হতে দেখা যায়।

বেলা বাড়ার পরে এমন গুড়ি-গুড়ি বৃষ্টির কারণে সাধারণ খেটে খাওয়া মানুষেরা একটু ভোগান্তিতে পড়লেও অনেকটাই শীতল হয়েছে সবুজ নগরের পরিবেশ ও প্রকৃতি।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত।

এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। সেই কারণেই রাজশাহীসহ বিভিন্ন অঞ্চলে এমন থেমে-থেমে বৃষ্টি হচ্ছে।

আজ শনিবার আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। তবে শনিবার বৃষ্টির কারণে শহরের তাপমাত্রা কিছুটা কমেছে। এতে অনেকটাই স্বস্তি এসেছে জনমনে।

এদিকে, আজ শনিবার রাতে দেয়া পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তরের রাজশাহীসহ দেশের মোট ১৯ অঞ্চলে ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। তাই এসব অঞ্চলে থাকা নদীবন্দরগুলোতে এক নম্বর সতর্ক সংকেত তুলতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানিয়েছেন, আজ রোববার সন্ধ্যা পর্যন্ত রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তিনি আরো জানান, আজ রোববার সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ১০ থেকে ১৫ কিলোমিটার। আগামী দুদিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

বর্ধিত পাঁচদিনে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। শনিবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে হাতিয়ায় ৮৩ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ঈশ্বরদীতে ৩৫ ডিগ্রি সেলসিয়াস।

সোনালী/জগদীশ রবিদাস