ঢাকা | জুলাই ২০, ২০২৪ - ১২:১৭ অপরাহ্ন

জিআই পণ্যের স্বীকৃতি পেল নাটোরের কাঁচাগোল্লা

  • আপডেট: Friday, August 11, 2023 - 9:00 am

অনলাইন ডেস্ক: কাঁচাগোল্লা। নাম শুনলেই এসে যায় নাটোরের কথা। রেলস্টেশন, বাসস্ট্যান্ড কিংবা নৌ-ঘাট, সবখানেই নাটোরের নামে বিক্রি হয় কাঁচাগোল্লা।

তবে শুধু নাটোরের মানুষরাই বুঝতে পারেন কাঁচাগোল্লার নামে কি বিক্রি হচ্ছে। আসল-নকল যাই হোক, দেশের প্রসিদ্ধ মিষ্টান্নগুলো সারাদেশে অন্তত একই রকম আকারে বিক্রি হতে দেখা যায়।

শুধু ব্যতিক্রম নাটোরের কাঁচাগোল্লা। উপকরণে তো হয়ই, আকারেও বিকৃতি হচ্ছে নাটোরের ঐতিহ্যবাহী এই মিষ্টান্ন। নামের সঙ্গে থাকা ‘গোল্লার’ কারণে নাটোরের বাইরে গোলাকার চমচমের আকারে তৈরি ও বিক্রি হয় কাঁচাগোল্লা।

কাঁচা ছানা থেকে তৈরি মিষ্টান্ন কাঁচাগোল্লা গোলাকার নয়। কিন্তু চিনি মেশানো কাঁচা ছানা ছোট ছোট বলের মতো তৈরির পর ‘নাটোরের কাঁচাগোল্লা’ নামে বিক্রি ঠেকাতে ও ঐতিহ্য সংরক্ষণে এবার মিলল স্বীকৃতি।

দেশের ১৭তম জিআই পণ্যের স্বীকৃতি পেল নাটোরের কাঁচাগোল্লা। ৮ আগস্ট শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্ক অধিদপ্তরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমানের স্বাক্ষরে নাটোর জেলা প্রশাসকের নামে কাঁচাগোল্লার জিআই স্বীকৃতি অনুমোদন দেওয়া হয়। জিআই সনদ বৃহস্পতিবার জেলা প্রশাসকের কার্যালয়ে পাঠানো হয়েছে।

সোনালী/জেআর