ঢাকা | ফেব্রুয়ারী ২৬, ২০২৪ - ৫:০৯ পূর্বাহ্ন

নভেম্বরেই হতে পারে সংসদ নির্বাচনের তফসিল

  • আপডেট: Wednesday, August 9, 2023 - 7:55 pm

অনলাইন ডেস্ক: আগামী নভেম্বরে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান।

তিনি বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে দুর্গম এলাকাগুলো বাদে সারাদেশে ভোটকেন্দ্রগুলোতে ভোটের দিন সকালে ব্যালট পেপার পাঠানো হবে।

বুধবার দুপুরে নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

আনিছুর রহমান বলেন, কমিশনের অধীনে এখন পর্যন্ত যেসব নির্বাচন কাগজের ব্যালটে হয়েছে, সেখানে সকালেই ব্যালট পাঠানো হয়েছে। দ্বাদশ সংসদ নির্বাচনেও দুর্গম চরাঞ্চল, দ্বীপাঞ্চল ও পাহাড়ি কিছু এলাকা বাদে অন্য এলাকাগুলোতে সকালেই ব্যালট পাঠানো হবে, কমিশনের ইচ্ছা সে রকমই।

ব্যালটের নিরাপত্তা এবং যথাযথ ব্যবহার নিশ্চিত করতে কমিশন প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলেও জানান নির্বাচন কমিশনার।

গত জাতীয় সংসদ নির্বাচনে ভোটের আগের রাতে অনেক জায়গায় ব্যালট বাক্স ভর্তি করা হয়েছিল বলে অভিযোগ রয়েছে, এ বিষয়ে তিনি বলেন, গত জাতীয় নির্বাচনের সময় আমরা দায়িত্বে ছিলাম না। তাই ওই বিষয়ে কোনো বক্তব্য নেই।

নির্বাচন কমিশনার জানান, আগামী জাতীয় নির্বাচনে অনলাইনভিত্তিক নির্বাচনী ব্যবস্থাপনা অ্যাপ ব্যবহার করা হবে। প্রার্থীদের অনলাইনে মনোনয়নপত্র জমা, ভোটার, দল, প্রার্থী, প্রতীক, ছবি, ভোটকেন্দ্রের তথ্যসহ বিভিন্ন সেবা এই অ্যাপে পাওয়া যাবে। আগামী নভেম্বরের মধ্যে এটি উদ্বোধন করা হবে।

আনিছুর রহমান আরও বলেন, ডিসেম্বরের শেষ সপ্তাহে বা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোট হওয়ার কথা। সাধারণত ৪৫ দিন আগে তফসিল দেওয়া হয়।

সম্প্রতি পত্রিকায় প্রকাশিত প্রধান নির্বাচন কমিশনারের বক্তব্যের কথা উল্লেখ করে তিনি বলেন, সিইসি নভেম্বরের কথাই বলেছেন। তবে এ বিষয়ে এখনও কমিশনে সিদ্ধান্ত হয়নি। যথাসময়ে তফসিল দেওয়া হবে।

সোনালী/জেআর