ঢাকা | জুলাই ১৪, ২০২৪ - ১০:৫৫ অপরাহ্ন

রাজশাহীর বিভিন্ন উপজেলায় আ’লীগের বিক্ষোভ সমাবেশ

  • আপডেট: Sunday, July 30, 2023 - 9:00 pm

বিএনপি’র নৈরাজ্যের প্রতিবাদ

বিএনপি কর্তৃক সংগঠিত অগ্নি সংযোগ ও নৈরাজ্যের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজশাহী জেলা ও বিভাগের বিভিন্ন উপজেলায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে আওয়ামী লীগ। প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট।

মোহনপুর: রাজশাহীর মোহনপুরে বিএনপি, জামায়াতের ষড়যন্ত্র, নৈরাজ্য, অগ্নিসন্ত্রাস ও হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকালে কেন্দ্রীয় আওয়ামী লীগের কর্মসূচির অংশ হিসেবে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের আয়োজনে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে রাজশাহী নওগাঁ মহাসড়ক প্রদক্ষিণ করে আবারো দলীয় কার্যালয়ে সমাবেশে শেষ হয়।

উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) সংসদ সদস্য আয়েন উদ্দিন। সভা পরিচালনা করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মফিজ উদ্দিন কবিরাজ।

বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আলফোর রহমান, কেশরহাট পৌর মেয়র শহিদুজ্জামান শহীদ, সাবেক প্যানেল মেয়র রুস্তম আলী, মৌগাছি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শরিফুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগ নেতা আমজাদ হোসেন, পৌর আওয়ামী লীগের সভাপতি সাহেদুজ্জামান মুত্তা, সাধারণ সম্পাদক প্রধান শিক্ষক শফিকুল ইসলাম।

উপস্থিত ছিলেন, আওয়ামী লীগ নেতা ইউপি চেয়ারম্যান আল-আমিন বিশ্বাস, হযরত আলী, ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল মান্নান, দেলোয়ার হোসেন, বাবলু হোসেন, মৌগাছি ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মাহবুব আলম তোতা, আওয়ামী লীগ নেতা আলতাব হোসেন, আব্দুস সালাম, উপজেলা যুবলীগ সভাপতি ইকবাল হোসেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এ্যাড, শাহিন শাহ, উপজেলা কৃষক লীগ সভাপতি মহসিন আলী, মহিলা আওয়ামী লীগের সভাপতি ডলি আক্তার, উপজেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি ইসরাফিল হোসেন রনি, সাধারণ সম্পাদক হমায়ূন কবীর, সাংগঠনিক সম্পাদক বিপুল রায়হান, মৌগাছি ইউনিয়ন যুবলীগ সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, উপজেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক রুবিনা খাতুন, ছাত্র লীগের সাধারণ সম্পাদক মুরশেদ আলী খানসহ উপজেলা, পৌরসভা, ইউনিয়ন, ওয়ার্ড আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

চারঘাট: সারাদেশের মত চারঘাটেও কেন্দ্রীয় কর্মসূচি মোতাবেক বিএনপির নৈরাজ্যকর রাজনীতির প্রতিবাদে চারঘাট উপজেলা আ”লীগের উদ্যোগে রোববার বিকেলে একটি বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

এদিন বিকেলে চারঘাট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে চারঘাটের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে চারঘাট বাজার চৌরাস্তার মোড়ে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

চারঘাট উপজেলা আ’লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চারঘাট উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব ফকরুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, চারঘাট পৌর মেয়র একরামুল হক, সরদহ ইউপি চেয়ারম্যান হাসানুজ্জামান মধু, রাজশাহী জেলা আ”লীগের সদস্য সাইফুল ইসলাম বাদশা, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক নাজমুল হোসেন, উপজেলা সেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মনিমুল হক, উপজেলা ছাত্র লীগের সভাপতি আল মামুন তুষার সহ স্থানীয় নেতৃবৃন্দ।

বাঘা: বিএনপির অবস্থান কর্মসূচিকে ঘিরে শনিবার দিনব্যাপী তারা ঢাকায় সন্ত্রাস, বাসে আগ্নিকাণ্ড এবং নৈরাজ্যের ঘটনা ঘটিয়েছে। আর এ ঘটনার প্রতিবাদে রোববার দেশব্যাপী নিন্দা ও প্রতিবাদ কর্মসূচি ডাক দেয় বাংলাদেশ আওয়ামী লীগ। সেই ধারাবাহিকতায় রাজশাহীর বাঘায় বিএনপির বিরুদ্ধে বিকেলে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে উপজেলা আওয়ামী লীগ ও তার সকল সগযোগি সংগঠন।

বিকেল সাড়ে ৫ টায় বাঘা সদরে অবস্থিত বাঘা উচ্চ বিদ্যালয় মাঠ থেকে একটি বিশাল বিক্ষোভ মিছিল বের করে উপজেলা আওয়ামী লীগ। মিছিলটি পৌর এলাকার প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিন করে যথা স্থানে এসে মিলিত হয়। সেখানে সভাপতির বক্তব্য দেন বাঘা উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল।

সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাঘা উপজেলা আ’লীগের সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক সিরাজুর ইসলাম মন্টু, উপজেলা আ’লীগের সিনিয়র সদস্য মাসুদ রানা তিলু, রাজশাহী জেলা স্বোচ্ছাসেবক লীগের সভাপতি রোকনুজ্জামান রিন্টু, আড়ানী ইউপি চেয়ারম্যার রফিকুল ইসলাম, বঙ্গবন্ধু সৈনিক লীগের সভাপতি আনোয়ার হোসেন মিল্টন, বাঘা উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নাজমুল হোসেন,সাধারণ সম্পাদক বিপ্লব হোসেন ও বাঘা উপজেলা ছাত্রলীগের সভাপতি সোহানুর রহমান সোহাগ প্রমুখ।

তানোর: রাজশাহীর তানোর উপজেলা আ’লীগ ও সকল সহযোগী সংগঠনের উদ্যোগে জামায়াত বিএনপির সন্ত্রাস, হত্যা, সড়যন্ত্র, নৈরাজ্য সৃষ্টির প্রতিবাদে বিক্ষোভ মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকালে তানোর গোল্লাপাড়া বাজারস্থ্য দলীয কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে তানোর থানা মোড়ে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন তানোর উপজেলা আ’ লীগ সভাপতি মাঈনুল ইসলাম স্বপন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তানোর উপজেলা পরিষদ চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তানোর উপজেলা আ’ লীগ সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ প্রদীপ সরকার, আবুল বাসার সুজন প্রমুখ।

মান্দা: দেশব্যাপি বিএনপির সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নওগাঁর মান্দায় আওয়ামী লীগের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার বিকালে দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে প্রসাদপুর বাজারের চৌরাস্তার মোড়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি নাজিম উদ্দিন মণ্ডলের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন সংসদ সদস্য মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক।

সমাবেশে বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. নাহিদ মোর্শেদ বাবু, উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য মুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুল মান্নান ও আব্দুল লতিফ শেখ, সহসভাপতি আইয়ুব আলী ও আবুল কালাম আজাদ, যুগ্ম সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন তোফা, সাংগঠনিক সম্পাদক আবু বক্কর সিদ্দিক, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক সাইদুর রহমান, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক সাইফুর রহমান, সহপ্রচার সম্পাদক কাজেম উদ্দিন মাষ্টার, পরানপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবু তালেব, কুসুম্বা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক গৌতম কুমার মহন্ত, যুব মহিলা লীগের সভাপতি মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা ছাত্রলীগের সভাপতি মুজাদ্দিদ আল হাবীব মারুফ প্রমুখ।

পত্নীতলা: সারাদেশে বিএনপি’র অগ্নিসন্ত্রাস, নৈরাজ্য সৃষ্টি ও সহিংস ঘটনার প্রতিবাদে নওগাঁর পত্নীতলায় আওয়ামী লীগের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বিকেল ৪ টায় উপজেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয় হতে এক বিশাল বিক্ষোভ মিছিল বের হয়ে উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে দলীয় কার্যালয়ের সামনে উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক চৌধুরীর সভাপতিত্বে প্রতিবাদ সভায় উপস্থিত ছিলেন, পৌর মেয়র রেজাউল কবির চৌধুরী, আ’লীগের সহ সভাপতি আবুল কালাম আজাদ, জেলা পরিষদ সদস্য ফাতেমা জিন্না ঝরনা, ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা মুক্তা, সাংগঠনিক সম্পাদক আরাফাত রহমান প্রমুখ।

পোরশা: বিএনপি কর্তৃক সংগঠিত অগ্নি সংযোগ ও নৈরাজ্যের প্রতিবাদে নওগাঁর পোরশায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগ ও এর অংগ সংগঠনের উদ্যেগে  রোববার ওই বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুল ইসলাম, সহসভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী, সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন, যুগ্ম সাধারন সম্পাদক ফজলুল হক শাহ্ চৌধুরী সহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সোনালী/জেআর