ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ১০:১৯ অপরাহ্ন

প্রধানমন্ত্রীকে স্মারকলিপি: কৃষিখাতে বরাদ্দ বৃদ্ধিসহ ১০ দফা দাবি

  • আপডেট: Sunday, July 30, 2023 - 7:19 pm

স্টাফ রিপোর্টার: দেশের কৃষি ও কৃষকের স্বার্থে কৃষিখাতে বরাদ্দবৃদ্ধিসহ ১০ দফা দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে জাতীয় কৃষক সমিতি রাজশাহী জেলা শাখা।

রোববার সকালে জেলা প্রশাসক কার্যালয়ে এই স্মারকলিপি প্রদান করেন স্থানীয় কৃষক সমিতির নেতৃবৃন্দ। এসময় ডিসির অনুপস্থিতিতে জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট এই স্মারকলিপি গ্রহণ করেন।

কৃষক ও কৃষি বাঁচাতে দেশজুড়েই এই কর্মসূচির উদ্যোগ নিয়েছে জাতীয় কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটি। এ লক্ষ্যে গতকাল রোববার সারাদেশেই সংগঠনটির স্থানীয় কমিটিগুলোর উদ্যোগে একযোগে স্ব-স্ব জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কমকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

রাজশাহীর কর্মসূচিতে উপস্থিত ছিলেন, কৃষক সমিতির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম পিয়ারুল, মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশীষ প্রামাণিক দেবু, জেলার সাধারণ সম্পাদক আশরাফুল হক তোতা, কৃষক সমিতির রাজশাহী জেলা সভাপতি মতিউর রহমান তপন, সাধারণ সম্পাদক সাইদুর রহমান, মহানগর ওয়ার্কার্স পার্টির সম্পাদকমন্ডলীর সদস্য আব্দুল মতিন, নাজমুল করিম আপু, কৃষকনেতা আবুল কালাম আজাদ, মনিরুল ইসলাম, মনিরুজ্জামান, মহানগর ওয়ার্কার্স পার্টি সদস্য সীতানাথ বনিক, যুবমৈত্রীর রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক শামীম ইমতিয়াজ, জেলা কমিটির নেতা দারেস উদ্দিন প্রমুখ।

স্মারকলিপিতে বাজেটে কৃষিখাতে বরাদ্দ বৃদ্ধিসহ অন্যান্য দাবিগুলোর মধ্যে সার্বজনিন রেশনিং পদ্ধতি চালু, ভুগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় নদ-নদীগুলোকে সচল করে ভূ-পৃষ্ঠের উপরিভাগের পানি ব্যবহারে ডেলটা প্ল্যান তৈরি, পচনশীল কৃষিদ্রব্য সংরক্ষণে হিমাগার স্থাপনসহ ১০ দফা দাবি জানানো হয়েছে।

সোনালী/জগদীশ রবিদাস