ঢাকা | এপ্রিল ১৮, ২০২৪ - ৩:৪৯ পূর্বাহ্ন

পুলিশে বড় রদবদল, যারা হলেন রাজশাহীর এসপি ও শহরের কমিশনার

  • আপডেট: Tuesday, July 18, 2023 - 4:17 am

অনলাইন ডেস্ক: পুলিশে বড় ধরনের রদবদল করেছে সরকার। গত দুই দিনে উপমহাপরিদর্শক (ডিআইজি) ও পুলিশ সুপার (এসপি) পদে ৪০ জনকে বদলি করা হয়েছে। এর মধ্যে গতকাল সোমবার এসপি পদের ২৪ জনকে বদলি করা হয়।

রোববার বদলি করা হয় উপপুলিশ মহাপরিদর্শক (ডিআইজি) পদমর্যাদার ১৬ কর্মকর্তাকে। এর আগে গত ১৩ জুন পুলিশ বাহিনীর ২৯ জন ঊর্ধ্বতন কর্মকর্তাকে বদলি করা হয়েছিল।

সব মিলিয়ে গত ১৩ জুন থেকে ডিআইজি ও পুলিশ সুপার (এসপি) পদমর্যাদার ৬৯ কর্মকর্তাকে রদবদল করা হয়। গত সপ্তাহে ২৮ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দেয় সরকার।

এক মাসে অন্তত ৭০টি উপজেলায় ইউএনও বদল করা হয়েছে। বিরোধী রাজনৈতিক দলগুলোর অভিযোগ, সরকার নির্বাচন সামনে রেখে পছন্দমতো মাঠ প্রশাসন সাজাচ্ছে। এর অংশ হিসেবেই রদবদল করা হচ্ছে।

২৪ এসপি পদে বদল
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন জারি করে গতকাল ১১ জেলায় পুলিশ সুপার পদে বদল আছে। এ ছাড়া পুলিশ সদর দপ্তর, পুলিশের বিশেষ শাখা (এসবি), অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ও ট্যুরিস্ট পুলিশের ১৩ কর্মকর্তাকে রদবদল করা হয়।

এসবি আজিম উল আহসানকে ঝিনাইদহে, পুলিশ সদর দপ্তরের মনজুর রহমানকে মৌলভীবাজারে ও ট্যুরিস্ট পুলিশের সৈকত শাহীনকে বান্দরবানে এসপি করা হয়েছে। খাগড়াছড়িতে পুলিশ সুপার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে মুক্তা ধরকে। খাগড়াছড়ির এখনকার এসপি নাইমুল হককে ট্যুরিস্ট পুলিশে পাঠানো হয়েছে। বান্দরবানের এসপি তারিকুল ইসলামকে নাটোরে বদলি করা হয়েছে।

নাটোরের সাইফুর রহমানকে রাজশাহীতে, ডিএমপির উত্তম প্রসাদ পাঠককে ঠাকুরগাঁওয়ে, এসবির জি এম আবুল কালাম আজাদকে রাজবাড়ীতে, ডিএমপির আবুল হাসনাত খানকে বাগেরহাটে ও ডিএমপির মোহাম্মদ তারেক বিন রশিদকে লক্ষ্মীপুরে এসপি করে পাঠানো হয়েছে।

ঝিনাইদহের মোহাম্মদ আশিকুর রহমানকে এসবিতে, মৌলভীবাজারের মোহাম্মদ জাকারিয়াকে হাইওয়ে পুলিশে, রাজশাহীর এ বি এম মাসুদ হোসেনকে ডিএমপিতে, ঠাকুরগাঁওয়ের মোহাম্মদ জাহাঙ্গীর হোসেনকে সিআইডিতে, রাজবাড়ীর এম এম শাকিলুজ্জামানকে খুলনা মহানগর পুলিশে, জামালপুরের নাছির উদ্দিনকে সিলেট রেঞ্জ ডিআইজি অফিসে, বাগেরহাটের কে এম আরিফুল হককে রাজশাহী মহানগর পুলিশে এবং লক্ষ্মীপুরের মাহফুজ্জামান আশরাফকে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনে (পিবিআই) বদলি করা হয়েছে।

সোনালী/জগদীশ রবিদাস