ঢাকা | এপ্রিল ১৯, ২০২৪ - ১২:৪১ পূর্বাহ্ন

ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় ৩২৪ জনের মৃত্যু

  • আপডেট: Saturday, July 15, 2023 - 9:00 am

অনলাইন ডেস্ক: ঈদুল আজহার আগে-পরে ১৫ দিনে সারা দেশে ৩০৩টি সড়ক দুর্ঘটনায় ৩২৪ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে আহত হয়েছেন কমপক্ষে ৬৩১ জন। মৃতদের মধ্যে ৬১ জন নারী ও ৭২টি শিশু।

গতকাল গণমাধ্যমে পাঠানো রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে এসব জানানো হয়।

সংগঠনটির প্রতিবেদনে বলা হয়, সড়ক দুর্ঘটনায় ৬৯ জন পথচারীর মৃত্যু হয়েছে, যা মোট নিহতের ২১ দশমিক ২৯ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী মারা গেছেন ৪৭ জন, অর্থাৎ ১৪ দশমিক ৫০ শতাংশ।

এসব দুর্ঘটনায় মারা যাওয়াদের মধ্যে ১০৬ জন মোটরসাইকেল চালক ও আরোহী, বাসযাত্রী ১০ জন, ট্রাক-কাভার্ড ভ্যান-পিকআপ-ট্রাক্টর-ট্রলি আরোহী ২৪ জন, প্রাইভেট কার-মাইক্রোবাস-অ্যাম্বুলেন্স আরোহী ২৫ জন, থ্রি-হুইলার যাত্রী ৭০ জন, স্থানীয়ভাবে তৈরি যানবাহনের যাত্রী ১১ জন এবং বাইসাইকেল-প্যাডেল রিকশা আরোহী ৯ জন মারা গেছেন।

এ ছাড়াও ঈদযাত্রার ১৫ দিনে ১৪টি নৌ-দুর্ঘটনায় ২১ জনের মৃত্যু, ২৬ জন আহত এবং ১৩ জন নিখোঁজ রয়েছেন। আর এই সময়ে ২৭টি রেলপথ দুর্ঘটনায় ২৩ জনের মৃত্যু এবং ১৬ জন আহত হয়েছেন। রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৩১টি জাতীয় মহাসড়কে, ১১৫টি আঞ্চলিক সড়কে, ৩৭টি গ্রামীণ সড়কে এবং ২০টি শহরের সড়কে সংঘটিত হয়েছে।

দুর্ঘটনাসমূহের ৫৭টি মুখোমুখি সংঘর্ষ, ১৪৯টি নিয়ন্ত্রণ হারিয়ে, ৭২টি পথচারীকে চাপা বা ধাক্কা দেওয়া, ২৫টি যানবাহনের পেছনে আঘাত করার কারণে ঘটেছে। সময় বিশ্লেষণে দেখা যায়, দুর্ঘটনাসমূহ ঘটেছে ভোরে ৪ দশমিক ৯৫ শতাংশ, সকালে ৩০ দশমিক ০৩ শতাংশ, দুপুরে ১৯ দশমিক ১৪ শতাংশ, বিকালে ২০ দশমিক ১৩ শতাংশ, সন্ধ্যায় ৬ দশমিক ২৭ শতাংশ এবং রাতে ১৯ দশমিক ৪৭ শতাংশ।

সোনালী/জেআর