ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৭:০৮ পূর্বাহ্ন

এবার তীর রক্ষা বাঁধে ধস, ১৫০ মিটার যমুনায় বিলীন

  • আপডেট: Thursday, July 13, 2023 - 12:00 am

অনলাইন ডেস্ক: সিরাজগঞ্জের কাজিপুরে যমুনার তীর সংরক্ষণ বাঁধ ধসে অন্তত ১৫০ মিটার এলাকা নদীতে বিলীন হয়েছে।

যমুনা নদীর তীরে অবৈধভাবে বালু স্তূপ করে রাখায় এ ধস দেখা দিয়েছে বলে অভিযোগ স্থানীয়দের।

এর আগে গত ৭ জুলাই কাজিপুর মেঘাই স্পার বাঁধের ৩০ মিটার এলাকা নদীতে বিলীন হয়।

বুধবার ভোর থেকে ধসে যাওয়া মেঘাই ১ নম্বর স্পারের প্রায় দুইশ’ মিটার উজানে এলাকায় আকস্মিক এ ধস দেখা দেয়। বেলা সাড়ে ৩টা পর্যন্ত ১৫০ মিটার অংশ যমুনায় বিলীন হয়েছে।

এ সময় বাঁধের পাশে নোঙর করে রাখা জেলেদের ৩০টি নৌকা মাটিচাপা পড়ে। স্তূপ করে রাখা বালুও নদীতে তলিয়ে যায়।

এলাকাবাসীর অভিযোগ, যমুনার তীর ঘেঁষে অবৈধভাবে বালু তোলা হচ্ছে। প্রতিদিন ওই বালু বড় বড় ট্রাকে পরিবহন করায় ধস দেখা দিয়েছে।

এ বিষয়ে আগে পাউবো ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েও কাজ হয়নি। এদিকে মাত্র ছয় দিনের ব্যবধানে ডান তীর ধসে যাওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

কাজিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) কাজি মো. অনিক ইসলাম জানান, তীর রক্ষা বাঁধ থেকে বালু সরিয়ে নিতে স্থানীয় ঠিকাদারকে চিঠি দেওয়া হয়।

এরপর সেখান থেকে তারা বালু অপসারণ শুরু করে। এখনও কিছু বালু রয়ে গেছে।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) উপ-বিভাগীয় প্রকৌশলী রণজিত কুমার সরকার জানান, ধস ঠেকাতে পাউবো থেকে জিওটেক্স ব্যাগে বালু ভরে মেঘাই স্পারের উজানে ফেলা হচ্ছে। এখন ভাঙন নিয়ন্ত্রণে এসেছে।

নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান বলেন, তীরের ওপর বালু স্তূপ করে রাখার কারণেই যে ধস দেখা দিয়েছে, তা নয়। ধসে যাওয়া অংশের সামনে চর জেগে উঠায় স্রোত ও ঘূর্ণাবর্ত তীব্র হয়েছে। যা সজোরে তীরে আঘাত করছে। এ কারণেই বারবার পাড় ধসে যাচ্ছে।

সোনালী/জেআর