ঢাকা | এপ্রিল ২৮, ২০২৪ - ২:০৫ অপরাহ্ন

নতুন ভবন পাচ্ছে রাজশাহীর আরো দুই সরকারি কলেজ

  • আপডেট: Saturday, July 8, 2023 - 5:00 pm

স্টাফ রিপোর্টার: শিক্ষার মান বৃদ্ধি করতে এবার নতুন আধুনিক ভবন পেতে চলেছে রাজশাহী শহরের আরো দু’টি সরকারি কলেজ। সংশ্লিষ্টরা জানিয়েছেন, রাজশাহীর অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের মতো নিউ গভঃ ডিগ্রি কলেজ ও সরকারি মহিলা কলেজেও নির্মাণ করা হবে ছয়তলা বিশিষ্ট আধুনিক নতুন ভবন।

আজ শনিবার সকালে নতুন ভবন সংক্রান্ত প্রাথমিক বিষয়গুলো চূড়ান্ত করতে সরেজমিন এ দুই কলেজ পরিদর্শন করেছেন শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

এসময় তার সঙ্গে সরকারি কলেজে বিজ্ঞান শিক্ষার সুযোগ সম্প্রসারণ প্রকল্পের পরিচালক ডক্টর খন্দকার মুজাহিদুল হকসহ স্থানীয় সংশ্লিষ্ট প্রকৌশলী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তারা নিউ গভঃ ডিগ্রি কলেজের অধ্যক্ষ প্রফেসর কালাচাঁদ শীল ও সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. জুবায়দা আয়েশা সিদ্দিকাকে সঙ্গে নিয়ে পৃথকভাবে এই দুই কলেজ পরিদর্শন করেন এবং ভবন নির্মাণের জন্য জায়গা নির্ধারণের পরামর্শ চান। পরে উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে দুই কলেজেই নতুন ভবনের জন্য স্থান নির্ধারণ চুড়ান্ত করা হয়।

ভবন নির্মাণের সময়কাল সম্পর্কে জানতে চাইলে উপস্থিত জেলা ও সংশ্লিষ্ট থানা প্রকৌশলীরা জানান, রাজশাহী-২ আসনের সংসদ সদস্য মহোদয় ও প্রকল্প পরিচালকের সরাসরি তদারকিতে প্রাথমিক পর্যায়ে অনেক কাজ এগিয়েছে। আশা করা হচ্ছে; চলতি বছরের মধ্যেই দুই কলেজের ভবন নির্মাণের কাজ শুরু করা যাবে।

উল্লেখ্য, গত ১৪ বছরে ব্যাপক উন্নয়ন যজ্ঞের মাধ্যমে বদলে গেছে রাজশাহী শহরের সব শিক্ষাপ্রতিষ্ঠানের চিত্র। স্থানীয় সংসদ সদস্য ফজলে হোসেন বাদশার হাত ধরে হওয়া এসব উন্নয়ন; শিক্ষাক্ষেত্রে পাকাপোক্ত করেছে শিক্ষানগরী রাজশাহীকে। কোন শিক্ষাপ্রতিষ্ঠানই তাদের কাঙ্ক্ষিত উন্নয়ন থেকে বাদ পড়েনি!‌

অবকাঠামোগত ধারাবাহিক উন্নয়ন ও একের পর এক নতুন আধুনিক ভবন এখানকার পাঠদানের মানসম্মত পরিবেশ যেমন তৈরি করেছে, অপরদিকে কার্যকর সহায়ক ভূমিকা রেখেছে স্থানীয় শিক্ষার সামগ্রীক বিকাশেও। এবার এর সঙ্গে রাজশাহীর গুরুত্বপূর্ণ দুই সরকারি কলেজও (নিউ গভঃ ডিগ্রি কলেজ ও সরকারি মহিলা কলেজ) নতুনভাবে যুক্ত হলো।

সোনালী/জগদীশ রবিদাস