ঢাকা | এপ্রিল ২৪, ২০২৪ - ২:১৭ পূর্বাহ্ন

চট্টগ্রামে শুরু হয়েছে স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো ২০২৩

  • আপডেট: Saturday, July 8, 2023 - 9:00 pm

অনলাইন ডেস্ক: ভারতীয় শিক্ষার উপর বাংলাদেশের অন্যতম জনপ্রিয় এডুকেশন শো সিরিজ ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো ২০২৩’

চট্টগ্রাম শহরের দ্য পেনিনসুলা হোটেল থেকে শুরু হয়েছে শুক্রবার (৭ জুলাই) সকালে। চলবে আগামীকাল ৮ জুলাই পর্যন্ত।

আগামী ১০ ও ১১ জুলাই ঢাকার যমুনা ফিউচার পার্কে, ১৩ জুলাই খুলনা সিটি ইন হোটেলে এবং ১৫ জুলাই রাজশাহীর গার্ডেন রিভার ভিউ হোটেলে জমকালোভাবে এক্সপোটি অনুষ্ঠিত হবে।

অ্যাফেয়ার্স এক্সিবিশনস অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড আয়োজিত এই শিক্ষা মেলায় ২৫টির বেশি ভারতের উচ্চ পদমর্যাদার বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলির প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন।

এছাড়া এ সকল প্রতিষ্ঠানের কর্মকর্তারা সঠিক কোর্স বেছে নিতে এবং ভর্তি সংক্রান্ত হালনাগাদ ও সঠিক তথ্য শেয়ার করার মাধ্যমে শিক্ষার্থীদের কাউন্সেলিং করছেন।

‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো ২০২৩’-এ অংশগ্রহণ করে শিক্ষার্থীরা তাদের পছন্দের বিশ্ববিদ্যালয় বা কলেজে অন-স্পট আবেদন করার এবং ১০০ শতাংশ মেধা-ভিত্তিক স্কলারশীপ অর্জনের একটি অনন্য সুযোগ পাবে।

“ভারতীয় উচ্চশিক্ষার শক্তিগুলিকে তুলে ধরাই হল এক্সপোর মূল উদ্দেশ্য। ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’ শুধুমাত্র ভারতীয় বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে ছাত্রছাত্রীদের ভর্তির একটি প্ল্যাটফর্ম হিসাবে বিবেচিত হয় না, বরং অন্তর্দৃষ্টিপূর্ণ শিক্ষা, একাডেমিক অংশীদারিত্ব, বিদেশে ভারতীয় এবং স্থানীয় প্রতিষ্ঠানগুলির মধ্যে সহযোগিতার জন্য একটি শক্তিশালী প্ল্যাটফর্ম হিসাবে বিবেচিত হয়। আমরা শিক্ষার্থীদের জন্য তথ্যের সঠিক উৎস থেকে দ্রুত অ্যাক্সেস ভাগ করে নেওয়ার পাশাপাশি ভর্তির প্রক্রিয়াকে সহজ করার লক্ষ্য রাখি।” বলেছেন জনাব সঞ্জীব বোলিয়া, প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক, অ্যাফেয়ার্স এক্সিবিশন অ্যান্ড মিডিয়া প্রা. লিমিটেড।

স্টাডি ইন ইন্ডিয়া এক্সপোতে কম্পিউটার সায়েন্স, মেকানিক্যাল অ্যান্ড সিভিল ইঞ্জিনিয়ারিং, বিবিএ, এমবিএ, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবোটিক্স, ক্লাউড কম্পিউটিং, হোটেল ম্যানেজমেন্ট, ট্যুরিজম ম্যানেজমেন্টের মতো জনপ্রিয় কিছু কোর্স অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো অফার করবে বলে জানা গেছে।

অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হল বেনারস হিন্দু ইউনিভার্সিটি (বিএইচইউ), শারদা ইউনিভার্সিটি, লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটি, চণ্ডীগড় ইউনিভার্সিটি, অ্যামিটি ইউনিভার্সিটি, এসআরএম ইউনিভার্সিটি, মানব রচনা ইউনিভার্সিটি, কেআইআইটি ইউনিভার্সিটি, বিএমএস কলেজ অফ ইঞ্জিনিয়ারিং, পিডিইইউ, এমআইটি ওয়ার্ল্ড পিস ইউনিভার্সিটি, মোদি ইউনিভার্সিটি, AIMS ব্যাঙ্গালোর, সিভি রমন বিশ্ববিদ্যালয়, আদিত্য গ্রুপ অফ ইনস্টিটিউটস, পিম্পরি চিঞ্চওয়াড় বিশ্ববিদ্যালয় প্রমুখ।

মেলার আয়োজক অ্যাফেয়ার্স এক্সিবিশনস অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড-এর পরিচালক জনাব রিতেশ জয়সওয়াল বলেন, “বিশ্বের একটি বিশাল সংখ্যক মানুষ বিশ্বাস করে যে শিক্ষা যদি শক্তি হয়, তাহলে ভারতীয় শিক্ষা ক্ষমতায়ন করে! অনেক ভারতীয়রা বিভিন্ন ক্ষেত্রে বিশ্বব্যাপী সাফল্য অর্জন করার ফলে ‘ভারতীয় শিক্ষা’ কেবল গ্রহণযোগ্য, সম্মানজনক নয়, মূল্যবানও হয়ে উঠেছে!”।

যে সমস্ত ছাত্রছাত্রীরা স্নাতক, স্নাতকোত্তর বা এমনকি কর্মজীবী পেশাজীবী তারা স্টাডি ইন ইন্ডিয়া এক্সপোতে যোগদান করতে পারবেন। শিক্ষার্থী এবং অভিভাবকদের বিনামূল্যে এক্সপোতে অংশগ্রহণ করতে https://studyinindiaexpo.com/bangladesh/ এ নিবন্ধন করতে পারবেন বলে জানানো হয়েছে।

সোনালী/জেআর