ঢাকা | এপ্রিল ১৫, ২০২৪ - ১০:০১ অপরাহ্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

  • আপডেট: Thursday, July 6, 2023 - 3:00 pm

অনলাইন ডেস্ক: বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বৃহস্পতিবার (৬ জুলাই) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে আয়োজিত ‘স্বপ্ন গড়ার সাত দশক’ শীর্ষক কর্মসূচির শুরুতে সকাল ১০টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবন চত্বরে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করা হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির সভাপতি উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর এ পতাকা উত্তোলন করেন।

এছাড়া একই সময়ে প্রাধ্যক্ষরা নিজ নিজ হলের পতাকা উত্তোলন করেন।

এরপর শান্তির প্রতীক সাদা পায়রা ও বেলুন ওড়ানোর মধ্য দিয়ে ভারপ্রাপ্ত উপাচার্য প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন ঘোষণা করেন।

এ সময় সেখানে অন্যদের মধ্যে বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সনৎকুমার সাহা, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

প্রতিষ্ঠাবার্ষিকীর এ আয়োজন উদ্বোধন করে ভারপ্রাপ্ত উপাচার্য তার বক্তব্যে বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় সাত দশক ধরে সমাজে ও বিশ্বে উচ্চশিক্ষা ও গবেষণার ক্ষেত্রে গৌরবময় ভূমিকা পালন করে যাচ্ছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় যারা অবদান রেখেছেন তাদের কথা স্মরণ করে তিনি বলেন, উচ্চশিক্ষার বিস্তারে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোক্তাদের অবদান সব সময়ের জন্যই স্মরণীয়।

তিনি সাত দশকের এ বিশ্ববিদ্যালয়কে বর্তমান অবস্থান থেকে আগামী দিনে আরও এগিয়ে নিতে সবাইকে নিবেদিতভাবে কাজ করার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে উপ-উপাচার্য (শিক্ষা) তার বক্তব্যে বলেন, সাত দশক ধরে রাজশাহী বিশ্ববিদ্যালয় দেশে জ্ঞানের বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

এ বিশ্ববিদ্যালয়কে আরও এগিয়ে নিতে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ সবার উচিত হবে একে ধারণ ও লালন করা। বিশ্ববিদ্যালয়ের উন্নতিতে সবাইকে আরও যত্নবান হওয়ার জন্য তিনি সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান।

পুরো অনুষ্ঠানটি পরিচালনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম। উদ্বোধনের পর একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি রাবি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ভারপ্রাপ্ত উপাচার্য ও উপ-উপাচার্য (শিক্ষা) সাবাস বাংলাদেশ চত্বরে গাছের চারা রোপণ করেন।

এদিকে দিবসটি উপলক্ষে বেলা ১১টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স রুমে রাবির বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সনৎকুমার সাহার ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাত দশক: স্মৃতি সত্তা বর্তমান’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

সোনালী/জেআর