ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ১১:৫৫ অপরাহ্ন

এমপিদের সমালোচনা করলে মনোনয়ন দেবে না আওয়ামী লীগ

  • আপডেট: Thursday, July 6, 2023 - 8:21 pm

অনলাইন ডেস্ক: জনসংযোগকালে দলীয় এমপিদের সমালোচনা করলে মনোনয়নের জন্য তাদের বিবেচনা করা হবে না বলে সতর্ক করেছে আওয়ামী লীগের শীর্ষ নেতৃত্ব। আগামী নির্বাচন সামনে রেখে মনোনয়নপ্রত্যাশী অনেকেই এমন আচরণ করায় বিষয়টি নিয়ে দলের হাইকমান্ড যারপরনাই ক্ষুব্ধ।

দলের বক্তব্য হলো, কোনো মনোনয়নপ্রত্যাশীরা জনসংযোগে বাধা নেই। তবে তাদের সরকারে উন্নয়ন কর্মকাণ্ড প্রচার করতে হবে। নিজেদের ইতিবাচক বিষয় তুলে ধরতে হবে। কিন্তু দলীয় এমপিদের বিরুদ্ধে বিষোদগার করা যাবে না। তাদের সমালোচনা করা যাবে না। নিজেদের পরিকল্পনা তুলে ধরতে হবে।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক নেতা জানিয়েছেন, দলের সভাপতি শেখ হাসিনা জানিয়ে দিয়েছেন, যারা জনসংযোগকালে দলীয় এমপিদের সমালোচনা করবেন তাদের মনোনয়নের জন্য বিবেচনা করা হবে না।

নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীরা মাঠে কর্মকাণ্ড বাড়াচ্ছেন। এমন দেখা যাচ্ছে অনেকেই জনসংযোগ কর্মসূচিতে গিয়ে বিরোধী দলের কথা না বলে দলের বর্তমান সংসদ সদস্যদের বিরুদ্ধে নানা অপকর্মের অভিযোগ আনছেন।

এতে দলীয় শৃঙ্খলা নষ্ট হওয়ায় ক্ষুব্ধ দলের প্রধান শেখ হাসিনা। তিনি এরই মধ্যে মনোনয়নপ্রত্যাশীদের সতর্ক করে দিতে নির্দেশনা দিয়েছেন দলের কেন্দ্রীয় নেতাদের।

সোমবার আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভাসহ একাধিক দলীয় বৈঠকে ওই সব উচ্চকাঙ্ক্ষী মনোনয়নপ্রত্যাশীর বিষয়ে অসন্তোষ জানিয়েছেন বলে দলীয় সূত্র জানিয়েছে। সোমবার আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় উপস্থিত ছিলেন এমন এক নেতা সাংবাদিকদের জানান, আওয়ামী লীগ সভাপতি বলেছেন, যেসব মনোনয়নপ্রত্যাশী এলাকায় গিয়ে দলের এমপিদের বিরুদ্ধে কথা বলছেন তারা একদিকে দলের ক্ষতি করছেন, অন্যদিকে নিজেরও ক্ষতি করছেন।

যারা এমপিদের বিরুদ্ধে বিষোদগার করবেন তাদের কোনো দিনই মনোনয়নের জন্য বিবেচনা করা হবে না। মনোনয়নপ্রত্যাশীরা জনসংযোগ করলে সমস্যা নেই। তাদের বেশি করে সরকারের উন্নয়ন তুলে ধরতে হবে, বিরোধী দলের অপকর্মের বিশেষ করে তাদের সন্ত্রাস, তাদের অতীত ইতিহাস তুলে ধরে প্রচার করতে কোনো সমস্যা নেই।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম দলের বরিশাল ও খুলনা বিভাগের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত নেতা এবং স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সদস্য।

তিনি বলেন, সংবাদ সূত্রে প্রকাশ- সভা, সমাবেশ থেকে এমপির বিরুদ্ধে অভিযোগ তোলা দলের শৃঙ্খলা পরিপন্থী বলে বিবেচিত হয়। কোথাও কোথাও এ ধরনের কাজ হচ্ছে। এটা যেন না হয় সে বিষয়ে দলের পক্ষ থেকে এরই মধ্যে নির্দেশনা দেয়া হয়েছে। এ ধরনের আচরণকে আগামী দিনে শক্তভাবেই দেখা হবে।

নাছিম আরো বলেন, কারো কোনো অভিযোগ থাকলে তা দলের শীর্ষ পর্যায়ে দেয়ার সুযোগ রয়েছে। দলের নীতিনির্ধারকরা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। নির্বাচনী প্রচারকালে সরকারের উন্নয়ন তুলে ধরা, নিজের পরিকল্পনার কথা বলে মানুষকে আকৃষ্ট করতে হবে। দলের শৃঙ্খলার পরিপন্থী কাজ করা যাবে না।

সোনালী/জেআর