ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ৮:২৮ অপরাহ্ন

রাজশাহীতে স্বরূপে ফিরেছে আষাঢ়

  • আপডেট: Monday, July 3, 2023 - 12:45 am

স্টাফ রিপোর্টার: অবশেষে স্বরূপে ফিরেছে বর্ষা। এ সপ্তাহে দু-একদিন পরপরই থেমে থেমে বৃষ্টি হচ্ছে।

এ সম্পর্কে রাজশাহী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক রাজিব খানের দেয়া তথ্য অনুযায়ী গতকাল রোববার রাজশাহীতে বৃষ্টিপাত হয়েছে ৫ মিলিমিটার।

সকালে ভ্যাপসা গরমের পর গতকাল রোববার বেলা সাড়ে ১২ টা থেকে বৃষ্টি শুরু হয়ে চলে সন্ধ্যা ৭টা পর্যন্ত। এতেই সাধারণ মানুষ ভ্যাপসা গরম থেকে মুক্তি পেয়ে ঈদ শেষে স্বস্তিতে ফিরেছে নিজের কর্মস্থলে।

এছাড়াও গত শনিবার বৃষ্টিপাত হয়েছে ৬.৪ মিলিমিটার, আর ৩০ জুন বৃষ্টি হয়েছে ৩০.২ মিলিমিটার।

এদিকে ১৫ জুন গত বৃহস্পতিবার থেকে আষাঢ় মাস শুরু হয়েছে। সাধারণ মানুষের আসা ছিল পহেলা আষাঢ়ে বৃষ্টি হবে। কিন্তু পহেলা আষাঢ়েও এবার বৃষ্টির দেখা মেলেনি। বৃষ্টির অপোয় থেকেও এবার আষাঢ়-এর প্রথম সপ্তাহ গেছে বৃষ্টি ছাড়াই।

ভরা এই আষাঢ় মাসে প্রথম সপ্তাহে পুড়েছে প্রকৃতি, পুড়েছে মানুষ। মানুষ আশায় বুক বেঁধেছিল বৃষ্টির জন্য। তবে এবার তা হয়নি। বরং সকাল থেকে সূর্যদহনে আষাঢ়েও তেতে উঠে রাজশাহী। গত কয়েকদিনের মতো গরম দিয়েই এবার শুরু হয় আষাঢ়ের যাত্রা।

রাজশাহী আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ি, ১লা আষাঢ় বৃহস্পতিবার ছিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন বুধবার রাজশাহীর তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। তবে মানুষের আসা আষাঢ়ের শেষ দিনগুলোকে নিয়ে। দেখি না কি হয়।

এদিকে গত কয় দিনের বৃষ্টিতে স্বস্তি ফিরে এসেছে রাজশাহীর মানুষের মাঝে। তবে বৃষ্টির মাঝে মাঝে ভ্যাপসা গরম মানুষকে অতিষ্ঠ করে তুলেছে। তবে অন্যান্য বছরের তুলনায় এবার বৃষ্টি কম হওয়ায় এবার ভ্যাপসা গরম পড়ায় মানুষ আশঙ্কিত।

তবে পরিবেশ বিজ্ঞানিরা বলছেন, আঞ্চলিক কোনো সমস্যার কারণে আবহাওয়া এমন বিরূপ হয়ে ওঠেনি। এটা বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কু-প্রভাব। বৃষ্টিপাত কম হওয়ায় প্রতি বছরই বাড়ছে তাপমাত্রা।

গবেষকরা বলছেন ‘বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে ভু‚-পৃষ্ঠের উষ্ণতা বাড়ছে। এটা আঞ্চলিক কোনো সমস্যা নয়। আমাদের কারণেই দিন দিন প্রকৃতি এমন খেয়ালি হয়ে উঠছে। অস্বাভাবিকভাবে বাড়ছে তাপমাত্রা। প্রয়োজন থাকলেও পর্যাপ্ত বৃষ্টিপাত হচ্ছে না।

সোনালী/জেআর