ঢাকা | মে ৬, ২০২৪ - ১২:১০ পূর্বাহ্ন

গরুতে ঠাসা রাজশাহীর পশুহাটগুলো

  • আপডেট: Tuesday, June 27, 2023 - 10:41 pm

তৈয়বুর রহমান: কানায়কানায় কোরিবানিযোগ্য গরুতে ভরা রাজশাহীর পশুহাটগুলো। খামারী আর বাড়িবাড়ি পালিত গরু-ছাগলে জমে উঠেছে রাজশাহীর পশুরহাট। হাটগুলোতে আমদানি হচ্ছে এখন লাখ লাখ কোরবানির গরু। এর পরেও মিলছে না পছন্দের গরু। এতে থমকে দাঁড়িয়েছে কোরবানির ক্রেতারা। তবে সময় খুবই সংকীর্ণ থাকায় ক্রেতা-বিক্রেতার মধ্যে দরকষা চলছে গরু-ছাগল বেচা-কেনা নিয়ে।

ঈদুল আজহাকে সামনে রেখে খামারি ও পশু পালনকরীরা বিক্রির জন্য এসব পশু হাটে তুলছেন। এখন রাজশাহীর সব হাটেই কোরবানির পশুর সমরাহ। রাজশাহীর সবচেয়ে বড় সিটিহাটে বিভিন্ন জেলা থেকে পশু আমদানি করা হয়েছে। একই সাথে রাজশাহীর সিটিহাট থেকে ব্যবসায়ীরা পশু কিনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় নিয়ে যাচ্ছেন।

শুধু সিটি হাট নয়, রাজশাহীর উপজেলা পর্যায়ের পশু হাটগুলো সকাল থেকে রাত পর্যন্ত খোলা থাকছে। সময় শেষ হয়ে আসার কারণে এখন পশু হাটগুলোতে পা’ফেলার জায়গা নেই। তবে এবার ক্রেতা মিললেও দামে মিলছে না।

বিক্রেতারা বলছেন, কোরবানির পশুর দাম খুব বেশি নয়। কারণ বাজারে পশুখাদ্যের দাম অনেক বেশি। এছাড়াও এখন বাজারে সব নিত্যপণ্যের দাম আকাশ ছোঁয়া। তাই সে তুরণায় গরুর দাম খুব একটা বেশি নয়। আর ক্রেতারা বলছেন গত বছরের চেয়ে এবার প্রতিটি কোরবানির পশুর দাম অনেক বেশি। কারণ হাটে এখন প্রচুর গরু। প্রাণী সম্পদ অধিদপ্তরের তথ্য অনুযায়ী চাহিদার তুলনায় বাজারে এবার গুরু উদ্বৃত্ত রয়েছে। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে লাখ টাকার নিচে কোনো গরু মিলছে না।

রাজশাহীর সিটি হাট ঘুরে দেখা গেছে, ছোট ও মাঝারি সাইজের গরুর চাহিদা বেশি। এসব গরু গত বছর ৭০ থেকে ৮০ হাজারের মধ্যে ছিল। এবার সেই মাঝারি গরুর দাম হাঁকা হচ্ছে লাখ টাকার উপরে। আর ৫৫ থেকে ৬০ হাজারের ছোট গরুর দাম উঠেছে ৭০ থেকে ৭৫ হাজার। এক লাখ টাকার নিচে কোরবানির পশুর দামকরা দায় হয়ে পড়েছে। এবার সিটিহাটে উঠা খামারের গরুগুলো বেশিরভাগই মাঝারি সাইজের। এসব গরু এক লাখ টাকার উপরে দাম হাকা হচ্ছে।

যারা সাত ভাগে কোরবানি দেয়ার জন্য হাটে এসেছেন তারা মূলত এক লাখ ২০ থেকে ২৫ হাজার টাকার মধ্যে কোরবানির গরু হবে এমন চিন্তা করে এসেছেন। কিন্তু হাটে এসে ক্রেতারা হিসাব মেলাতে পারছেন না। ক্রেতারা সারা হাট ঘুরে হাপিয়ে উঠলেও কোরবানির পশু কিনতে পারছেন না। আবার ব্যবসায়ীরাও নির্ধারিত দাম ছাড়া গরু ছাড়তে চাচ্ছেন না।

এতে দেখা গেছে, অনেক ক্রেতা গরু না কিনেই বাড়ি যাচ্ছেন। অনেক ক্রেতারা আবার দাম কম পাওয়ার আশায় ছুটছেন রাজশাহীর উপজেলা পর্যায়ের ছোট হাটগুলোতে।

এদিকে পুঠিয়া থেকে সিটিহাটে গরু নিয়ে আসা ব্যবসায়ী সালাম জানান, তিনি খামার থেকে এবার ২৫টি গরু আগেই কিনে রেখেছিলেন। গত বছর বড় গরু থাকলেও এবার তিনি মাঝারি সাইজের গরু কিনে রেখেছেন শুধু ঈদের জন্য। তিনি বলেন, এবার মাঝারি সাইজের গরুর দাম ভাল।

গত বছরের চেয়ে এবার গরু প্রতি ৬ থেকে ৮ হাজার টাকা বেশি দামে বিক্রি হচ্ছে মাঝারি গরু। তিনি বলেন, ২৫টি গরুর মধ্যে ইতোমধ্যে তিনি ১৫টি গরু বিক্রি করে দিয়েছেন। সব গরুগুলো বিক্রি হয়েছে লাখ টাকার উপরে। বাকি গরুগুলোও লাখ টাকার উপরে বিক্রি হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

এদিকে ছোট গরু নিয়ে হাটে আসা লোকমান হোসেন জানান, গরু ছোট হলেও ৭০ হাজারের কমে কোনো গরু তিনি বিক্রি করেন নি। মাঝারি গরুর মতই ছোট গরুরও দাম এবার ভাল। তিনি বলেন, গরুর হাটে ছোট গরুর চাহিদা বেশি। কারণ যারা একক ভাবে কোরবানী দিবেন তারা ছোট গরুর দিকে ঝুঁকছেন। যারা ৭০ হাজার বা তার চেয়ে একটু বেশি কোরবানীর বাজেট রেখেছেন তারা মূলত ছোট গরুর লাইনে ঘোরাঘুরি করছেন।

তিনি জানান, হাটে ছোট ও মাঝারি গরুর দাম বেশি। বড় গরুর ক্রেতা তুলনামূলক কম। তবে বিক্রি হচ্ছে মোটামুটি। মাঝারি ও ছোট গরু বেশি বিক্রি হচ্ছে। মাঝারি গরুর প্রতি চাহিদা বেশিরভাগ মানুষের। আর যারা একা কোরবানি দেবেন তারা ছোট গরুর দিকে বেশি ঝুঁকছেন।

বেশিরভাগ বিক্রেতারাই বলছেন, সব কিছুর দাম বেশি। একটা গরুকে লালন-পালন করতে সব কিছুই কিনে খাওয়াতে হয়েছে। ফলে গরু পালন করতে খরচ বেশি হয়েছে। কিন্তু গরুর সঠিক দাম চাইলেও ক্রেতারা নারাজ হচ্ছেন। গরুটা যে কি খেয়ে এত বড় হলো সেটা তারা দেখছেন না।

কোরবানির ঈদের মাত্র তিনদিন বাকি। শেষ সময়ে এসে রাজশাহীর পশুর হাটগুলো বিপুল পরিমান পশু আমদানি হচ্ছে। দেখা গেছে, রাজশাহীর সিটি হাট ছাড়াও বানেশ্বর কলেজ মাঠে বসেছে গরুর হাট। কোরবনির পশু আমদানি হচ্ছে তাহেরপুর, কেশরহাট, ভবানিগঞ্জ, তেবাড়িয়াসহ উপজেলার ছোটবড় হাটে। এসব হাটে দূর-দূরান্ত থেকে যেমন কোরবানির পশু আমদানি হচ্ছে, তেমনি দুরদূরান্ত থেকে এসেছেন ক্রেতারাও।

সিটি হাটে কোরবানির গরু কিনতে আসা আব্দুর রশিদ বলেন, হাটে কোরবানির পশু তুলনামূলক ভালোই আমদানি হয়েছে। তবে গরুর দাম অনেক বেশি চাচ্ছেন বিক্রেতারা। হাট ঘুরে বুঝলাম, বড় গরুর চেয়ে ছোট গরুর দাম বেশি। যেমন তেমন গরু হলেই এক লাখ টাকার বেশি দাম চাচ্ছেন বিক্রেতারা। একটু চোখে লাগা গরু হলে দেড় লাখ টাকা দাম চাচ্ছে। এতো দাম চাচ্ছে যাতে দাম বলতে হিমশিম খেতে হচ্ছে।

আরিফুল ইসলাম নামে অপর এক ক্রেতা বলেন, আমরা পাঁচজন মিলে কোরবানি দেব। আমাদের টার্গেট সাড়ে তিন থেকে চার মণের গরু কেনা। এই ধরনের গরুর দাম লাগবে ১ লাখ ১০ থেকে ২০ হাজার। কিন্তু হাটে এসে দেখেছি তার চেয়ে বেশি দাম চাওয়া হচ্ছে গরুর। হাটে সাড়ে তিন থেকে চার মণের গরুর দাম চাওয়া হচ্ছে ১ লাখ ৩৫ থেকে ৪০ হাজার টাকা।

সোনালী/জেআর