ঢাকা | এপ্রিল ১৬, ২০২৪ - ৭:৩৯ পূর্বাহ্ন

নির্বাচনে ফল যা-ই হোক, ভারত-বাংলাদেশ সম্পর্ক অটুট থাকবে

  • আপডেট: Monday, June 26, 2023 - 10:00 am

অনলাইন ডেস্ক: ভারতের সাবেক পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, আগামী নির্বাচনে ফল যা-ই হোক না কেন, তাতে ভারত ও বাংলাদেশের মধ্যে যে মৈত্রীর সম্পর্ক আছে, তা অটুট থাকবে।

রোববার কলকাতার তাজ বেঙ্গল হোটেলে ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের উদ্যোগে আয়োজিত জি-২০ বিষয়ক এক আলোচনা অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে চেম্বারের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফর, টেকনোলজিক্যাল রোল, বর্তমান প্রজন্মের ভবিষ্যৎ, আগামীর ব্যবসায়িক সুবিধা ইত্যাদি বিষয় নিয়ে মতবিনিময় করেন হর্ষবর্ধন শ্রিংলা।

শ্রিংলা বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক আগের চেয়ে অনেক উন্নত। গত ১৫ বছর ধরে দুই দেশের সম্পর্কে আমার কাজ করার সুযোগ হয়েছিল। ভারত ও বাংলাদেশের মধ্যে যে সুসম্পর্ক এবং মৈত্রীর বন্ধন আছে, যেমন বলা যায় ব্যবসায়িক সম্পর্কের ব্যাপক উন্নতি হয়েছে।

যোগাযোগ বেড়েছে। দুই দেশের মানুষে মধ্যেও সম্পর্কের উন্নতি হয়েছে। তাই আগামী নির্বাচনে ফল যা-ই হোক না কেন, এতে ভারত ও বাংলাদেশের মধ্যে যে মৈত্রীর সম্পর্ক আছে, তা অটুট থাকবে।

অনুষ্ঠানে হর্ষবর্ধন শ্রিংলাকে নিয়ে লেখা ‘নট অ্যান অ্যাক্সিডেন্টাল রাইজ’ শীর্ষক একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। বইটির লেখক সিকিম ইউনিভার্সিটির অধ্যাপক ড. দ্বীপমালা রোকা।

এর আগে চলতি বছরের এপ্রিলে দার্জিলিংয়ে বইটির ইংরেজি ভার্সনের মোড়ক উন্মোচন করা হয়। কলকাতায় বাংলা ভাষায় হলো। নেপালি ভাষাতেও বইটি প্রকাশ হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের বিকাশ আগরওয়াল, রাজীব সিংসহ শীর্ষ ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা।

এছাড়া ভারতের রাজনৈতিক ব্যক্তিত্বসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন। বাংলাদেশের পক্ষ থেকে অনুষ্ঠানে অংশ নেন বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব প্রেস শ্রী রঞ্জন সেন।

সোনালী/জেআর