ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ৫:৪৯ অপরাহ্ন

ম্যাংগো স্পেশাল ট্রেন || আমের সঙ্গে কোরবানির পশুও গেল ঢাকায়

  • আপডেট: Sunday, June 25, 2023 - 11:19 am

অনলাইন ডেস্ক: পবিত্র ঈদুল আজহা সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জ থেকে কম খরচে কোরবানির পশু ঢাকায় নেওয়ার ব্যবস্থা করেছে রেলওয়ে।

এবার আলাদাভাবে ‘ক্যাটল স্পেশাল ট্রেন’ চালু না করে ম্যাংগো স্পেশাল ট্রেনের সঙ্গে তিনটি ওয়াগনে পরিবহন করা হচ্ছে কোরবানির পশু।

শনিবার চালু হওয়া ট্রেনটিতে আগামী সোমবার পর্যন্ত কোরবানির পশু পরিবহন করা যাবে। তবে ট্রেনটি আরও আগে চালু করা হলে বেশি উপকার হতো বলে ভাষ্য খামারিদের।

শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আবদুল ওদুদ ট্রেনটির উদ্বোধনের মাধ্যমে পশু পরিবহন সেবা চালু হয়।

ট্রেনটি বিকেল ৪টায় রহনপুর রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে চাঁপাইনবাবগঞ্জে হয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে।

পথে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনসহ আরও ছয়টি স্টেশনে কোরবানির পশু নিয়ে ঢাকার তেজগাঁও পৌঁছবে।

গত বছর ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর ১১ দিনের মাথায় লোকসানের অজুহাতে বন্ধ করে দিয়ে ক্যাটল ট্রেনটি চালু করা হয়।

তবে এ বছর আম পরিবহন কমে যাওয়ায় ৭টি ওয়াগনের পরিবর্তে একটি ওয়াগন কমিয়ে তিনটি ওয়াগনে আম এবং তিনটি ওয়াগনে কোরবানির পশু পরিবহন করার সিদ্ধান্ত নেয় রেল কর্তৃপক্ষ।

প্রতি ওয়াগনে ২০টি করে গরু পরিবহন করা যাবে। চাঁপাইনবাবগঞ্জ, কাঁকনহাট ও রাজশাহী থেকে একটি ওয়াগনের ভাড়া ১১ হাজার ৮৩০ টাকা।

এসব স্টেশন থেকে একটি গরু পরিবহনের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫৯২ টাকা।

শনিবার থেকে শুরু হওয়া এই ট্রেনে সোমবার পর্যন্ত কোরবানির পশু পরিবহন করা যাবে।

প্রথম দিন চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে ৪০টি গরু এবং ৬টি ছাগল নিয়ে ঢাকার পথে যাত্রা করে স্পেশাল এ ট্রেন।

চাঁপাইনবাবগঞ্জের একজন খামারি শহিদুল ইসলাম জানান, একটি ট্রাক ভাড়া করতে গেলে প্রায় ৩০ হাজার টাকা ভাড়া লাগে।

এ ট্রেনে একটি ওয়াগনে মাত্র ১১ হাজার ৮৩০ টাকায় নিরাপদে ঢাকায় গরু পরিবহন করা যাবে। তবে ট্রেনটি অন্তত আরও ৫ দিন আগে চালু করা হলে খামারিদের বেশি উপকার হতো।

চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশনের মাস্টার মো. ওবাইদুল্লাহ জানান, প্রতিদিনই কোরবানি পশু ও আম নিয়ে জেলার রহনপুর রেলওয়ে স্টেশন থেকে বিকেল ৪টায় ছাড়বে ট্রেনটি।

চাঁপাইনবাগঞ্জ স্টেশন থেকে বিকেল ৬টা, কাঁকনহাট থেকে বিকেল ৬টা ৪০ মিনিটে, বড়াল ব্রিজ রাত ৯টা ২৫ মিনিটে, সিরাজগঞ্জের উল্লাপাড়া থেকে রাত ১০টা এবং বঙ্গবন্ধু সেতু (পূর্ব) থেকে রাত ১০টা ৪০ মিনিটে গরু নিয়ে ট্রেনটি ছেড়ে যাবে তেজগাঁওয়ের উদ্দেশে।

সোনালী/জেআর