ঢাকা | ফেব্রুয়ারী ২৮, ২০২৪ - ১২:৫৮ অপরাহ্ন

শিশুদের যে লক্ষণ দেখলে ডায়াবেটিস নিয়ে সতর্ক হবেন

  • আপডেট: Thursday, June 22, 2023 - 11:00 am

অনলাইন ডেস্ক: পরিবারে কারও ডায়াবিটিস থাকলে বাড়ির খুদে শিশুরাও এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।

এ ক্ষেত্রে ছোটদের প্রতি বাড়তি নজর রাখা প্রয়োজন। তা ছাড়া,খাদ্যাভাসে কার্বোহাইড্রেট জাতীয় খাবারের আধিক্য থাকে। তাদের পছন্দের তালিকায় থাকে নুডল্‌স, কর্নফ্লেক্স।

সন্ধ্যা হলেই ম্যাগি, মোমো, চিপ্‌স, বার্গার। এতে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়ার ঝুঁকিও বাড়ে। তার উপরে অধিকাংশ শহুরে শিশু, কিশোর-কিশোরী ইদানীং খেলাধুলোয় অভ্যস্ত নয়। অবসর সময়ে তারা ভিডিও গেম খেলে কিংবা ইন্টারনেটেই সময় কাটায়। এই অস্বাস্থ্যকর জীবনযাপনের জেরেই শিশুদের এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি আরও বাড়ছে।

১) শিশুর দৃষ্টি ঝাপসা হয়ে যাচ্ছে? এর কারণ কিন্তু কেবল টিভি দেখা বা মোবাইল ঘাঁটা না-ও হতে পারে। ডায়াবেটিক রোগীদেরও চোখের সমস্যা হতে পারে।

২) খুদের কি বার বার পানি তেষ্টা পাচ্ছে? এটি কিন্তু ডায়াবেটিসের লক্ষণ। ডায়াবেটিসের কারণে জিভে লালার পরিমাণ কমে যায়। সে কারণে গলা শুকিয়ে যাওয়ার সমস্যাও হয়। ডায়াবেটিসের মাত্রা অনেক বেড়ে গেলে তা থেকে গলায় জ্বালা, আলসার, সংক্রমণ পর্যন্ত হতে পারে।

৩) বার বার প্রস্রাব করাও কিন্তু ডায়াবেটিসের লক্ষণ। সন্তান যদি বার বার বাথরুমে যায়, প্রস্রাব চেপে রাখতে না পারে, তা হলেও বুঝতে হবে তার রক্তে শর্করার মাত্রা বেড়েছে।

৪) খুদের দাঁত মাজতে গিয়ে দেখছেন মাড়ি থেকে রক্ত পড়ছে? আপনি হয়তো ভাবছেন ব্রাশ বদলাতে হবে। ডায়াবেটিস থাকলেও কিন্তু মাড়িতে প্রদাহ হয় এবং মাড়ি থেকে রক্তপাত হয়। শিশুর মুখের ভিতরের অংশ, জিভে মাঝেমাঝেই ঘা হলে বা জ্বালা করলে বিষয়টি এড়িয়ে যাবেন না। ডায়াবেটিসের কারণে এমন হতেই পারে।

৫) শিশুর শরীরে মাঝেমধ্যেই র‌্যাশ বেরোচ্ছে? গা-হাত-পায়ে কালো ছোপ পড়ছে? তা হলে কিন্তু সতর্ক হতে হবে।

সোনালী/জেআর