ঢাকা | এপ্রিল ১৫, ২০২৪ - ৯:৪৮ অপরাহ্ন

ডাবের পানি কি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী?

  • আপডেট: Friday, June 16, 2023 - 7:49 pm

অনলাইন ডেস্ক: ডাবের পানি এমন একটি পানীয় যা যেকোন জায়গায় যেকোন সময় খাওয়া যায়। প্রাকৃতিক ভাবে মিষ্টি এই পানীয়টি খেতে যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্য গুণেও ভরপুর।

অথচ ডায়াবেটিসের কারণে রোদ থেকে ফিরে যে এক গ্লাস ডাবের পানি খাবেন, তারও উপায় নেই। কিন্তু ডায়াবেটিস থাকলে কি সত্যিই ডাবের পানি খাওয়া যায় না?

অনেকেই এই বিষয়টি নিয়ে ধন্দ থাকেন। ডাবের পানি এমনিতে শরীরের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর। কিন্তু রক্তে শর্করার মাত্রা বেশি থাকলে এই পানীয় খাওয়া আদৌ স্বাস্থ্যকর হবে কি?

চিকিৎসকরা অবশ্য বলছেন, ডায়াবেটিস থাকলে ডাবের পানি খাওয়া যেতে পারে। বরং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এই পানীয়।

১) ডাবের পানিতে গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) অনেক কম। যে সব খাবারে জিআই কম, সে সব জিনিস ডায়াবেটিকরা খেতে পারেন। ফলে ডাবের পানি ক্ষতি করবে না। রক্তে গ্লুকোজের মাত্রাও বেশি বাড়তে দেয় না এই পানীয়।

২) ডাবের পানিতে রয়েছে ফাইবার, পটাশিয়াম, ক্যালশিমায়, ম্যাগনেশিয়ামের মতো উপকারী উপাদান। রক্তে শর্করার মাত্রা বিপদসীমা পেরোতে দেয় না এই উপাদানগুলি।

৩) হজমজনিত সমস্যা থাকলে রক্তে শর্করার মাত্রা বশে রাখা যায় না। তাই প্রথমে হজমের গোলমাল সারিয়ে তোলা জরুরি। এ ক্ষেত্রে ডাবের পানি বেশ সাহায্য করে। পেটের খেয়াল রাখে ডাবের পানি। বিপাকহার উন্নত করে।

৪) ডায়াবেটিস হলে ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। ওজন হাতের মুঠোয় রাখতে ডাবের পানি কার্যকর ভূমিকা পালন করে। তা ছাড়া, এই পানীয়ে ক্যালোরি বেশ কম থাকে। বায়োএনজাইমে সমৃদ্ধ ডাবের পানি ওজন বাড়তে দেয় না। শর্করার পরিমাণ কমাতে খেতেই পারেন ডাবের পানি।

সোনালী/জেআর