ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৪:২৭ পূর্বাহ্ন

শহরের ৬৪ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

  • আপডেট: Wednesday, June 14, 2023 - 6:00 pm

অনলাইন ডেস্ক: আগামী ১৮ জুন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২৩ অনুষ্ঠিত হবে।

এতে রাজশাহী সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় মহানগরীতে ছয় মাস থেকে ৫৯ মাস বয়সী ৬৪ হাজার ৮৮৪ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

বুধবার (১৪ জুন) দুপুরে নগর ভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে সিটি করপোরেশন আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

এতে রাজশাহী মহানগরীতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম বিষয়ে সার্বিক চিত্র উপস্থাপন করেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম।

সংবাদ সম্মেলনে ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম জানান, আগামী ১৮ জুন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২৩ অনুষ্ঠিত হবে।

এদিন ৬-১১ মাস বয়সী সব শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী সব শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

তিনি বলেন, রাজশাহী মহানগরীতে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সুষ্ঠু ও সফলভাবে বাস্তবায়নে ৩৮৪টি কেন্দ্রে ৭৬৮জন স্বেচ্ছাসেবী নিয়োজিত থাকবে। প্রতিটি কেন্দ্রে দুইজন করে স্বেচ্ছাসেবী নিয়োজিত থাকবে।

প্রতিটি কেন্দ্র সকাল ৮টা থেকে ৪টা পর্যন্ত খোলা থাকবে। ৬-১১ মাস বয়সী আট হাজার ৭৭৯ জন এবং ১২-৫৯ মাস বয়সী ৫৬ হাজার ১০৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের গুরুত্ব তুলে ধরে বলা হয়, বাংলাদেশ থেকে অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টিজনিত শিশু মৃত্যু প্রতিরোধ করার লক্ষ্যে সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালিত হবে।

রাজশাহী মহানগরীর ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম শতভাগ সফল করতে মহানগরবাসীসহ গণমাধ্যমকর্মীদের সহযোগিতা কামনা করা হয়।

সংবাদ সম্মেলনে রাজশাহী সিটি করপোরেশনের ভ্যাটেরিনারি সার্জন ডা. ফরহাদ হোসেন, সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মোস্তাফিজ মিশু, জন্ম-মৃত্যু নিবন্ধন কর্মকর্তা নাজমা খাতুন, স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. দুলাল হোসেনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

সোনালী/জেআর