ঢাকা | মে ২, ২০২৪ - ৭:১৭ অপরাহ্ন

গুগলে নিয়োগ পেলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শুভ

  • আপডেট: Tuesday, June 13, 2023 - 10:00 pm

অনলাইন ডেস্ক: টেক জায়ান্ট গুগলে নিয়োগ পেলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক শিক্ষার্থী এস এম ফারহান শাহরিয়ার শুভ।

প্রতিষ্ঠানটির পোল্যান্ডের ওয়ারশ অফিসে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি। আগামী ২ অক্টোবর যোগদানের কথা রয়েছে তার।

মঙ্গলবার (১৩ জুন) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগের সভাপতি অধ্যাপক ড. সুব্রত প্রামাণিক।

ফারহান শাহরিয়ার শুভ রাবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২৫তম ব্যাচ ও ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী। তার বাসা নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার কালডোয়ার গ্রামে।

তিনি পূর্বধলা জে এম পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ২০১৪ সালে মাধ্যমিক ও আলমগীর মনসুর (মিন্টু) মেমোরিয়াল কলেজ থেকে ২০১৬ সালে উচ্চমাধ্যমিক পাস করেন।

শুভ বর্তমানে ইনোসিস সলিউশনস নামের একটি সফটওয়্যার কোম্পানির সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত।

বিভাগের সভাপতি অধ্যাপক সুব্রত প্রামাণিক বলেন, ‘ফারহান শাহরিয়ার নামের আমাদের এক শিক্ষার্থী গুগলে নিয়োগের অফার পেয়েছে। এটা আমাদের জন্য সত্যি আনন্দের বিষয়।

সে দীর্ঘদিন ধরে গুগলে নিয়োগ পাওয়ার জন্য প্রসেসিংয়ের মধ্যে ছিল। অবশেষে গুগলে যোগ দেওয়ার অফার পেয়েছে। ফারহানের আগে শাকিল নামের আরেক শিক্ষার্থী আমাদের বিভাগ থেকে গুগলে নিয়োগ পেয়েছিল।’

তিনি আরও বলেন, ‘ফারহানের বিষয়টি অন্যদের জন্য গুরুত্বপূর্ণ ও অনুপ্রেরণার। কারণ সে কিন্তু শাকিলের মতো বিভাগের প্রথম স্থান অর্জনকারী ছাত্র ছিল না।

তারপরও তার দক্ষতা ও প্রচেষ্টা তাকে সফলতায় নিয়ে গেছে। ফারহান শেখালো একজন পজিশনধারী ছাত্র না হয়েও কীভাবে সফলতার চূড়ায় উত্তীর্ণ হওয়া যায়।’

গুগলে নিয়োগ পাওয়ার বিষয়ে ফারহান শাহরিয়ার শুভ বলেন, ‘গুগলে চাকরি করা আমার ছোটবেলার স্বপ্ন। দশম শ্রেণি থেকে প্রোগ্রামিং শুরু করি। এরপর বিশ্ববিদ্যালয়ে এসে প্রোগ্রামিং বিষয়ে বিস্তর জানতে পারি।

বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই গুগলে জব করবো এমন চিন্তাভাবনা নিয়ে প্রস্তুতি নিয়েছিলাম। বিভাগের বন্ধুদের সঙ্গে প্রোগ্রামিং নিয়ে অনুশীলন করতাম। শেষমেশ আমার স্বপ্ন পূরণ হয়েছে।’

সোনালী/জেআর