ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ১০:৫৯ অপরাহ্ন

ছুটলো ম্যাঙ্গো ট্রেন || ঢাকায় গেল ১৪ হাজার কেজি আম

  • আপডেট: Friday, June 9, 2023 - 2:00 pm

অনলাইন ডেস্ক: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুরসহ পাঁচটি স্টেশন থেকে প্রথম দিন মোট ১৩ হাজার ৮১৫ কেজি আম নিয়ে ঢাকায় পৌঁছেছে ‘ম্যাঙ্গো স্পেশাল ট্রেন’।

এতে প্রথম দিন রেলওয়ের আয় হয়েছে ১৮ হাজার ৪৪৩ টাকা।

বৃহস্পতিবার (৮ জুন) সকাল ১১টার দিকে ফিতা কেটে ও বাঁশি বাজিয়ে চলতি বছর ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি চালু করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

এরপর বিকেল ৪টায় ম্যাঙ্গো ট্রেনটি রহনপুর স্টেশন ছেড়ে যায়।

সন্ধ্যা ৬টায় চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন থেকে রাজশাহীর উদ্দেশে ছেড়ে যায় ট্রেনটি।

রেলওয়ে সূত্র জানায়, প্রথম দিন ট্রেনটিতে রহনপুর স্টেশন থেকে ৪ হাজার ৭৫৮ কেজি, নাচোল থেকে ১২০ কেজি, আমনুরা জংশন থেকে ৯০০ কেজি, চাঁপাইনবাবগঞ্জ থেকে ৭ হাজার ৮৮৭ কেজি, আমনুরা বাইপাস থেকে ১৫০ কেজি পরিবহন করেছে।

বিশেষ এ ট্রেনে আম ছাড়াও লিচু, মৌসুমি ফল, ডিম ছাড়াও সব ধরনের কৃষিপণ্য কম খরচে ঢাকায় নেওয়া যাবে উল্লেখ করে রেলওয়ে সূত্র জানায়, ট্রেনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম নিতে খরচ পড়বে কেজিপ্রতি ১ টাকা ৩১ পয়সা এবং রাজশাহী থেকে ১ টাকা ১৭ পয়সা।

কুরিয়ার সার্ভিসে ১ টন আম ঢাকায় নিতে খরচ পড়ে ২০ হাজার টাকা। আর ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে খরচ পড়বে মাত্র ১ হাজার ১১৭ টাকা। কতদিন ট্রেনটি চলবে, তা নির্ভর করছে পণ্য পাওয়ার ওপর।

তবে পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার মাত্র ১৪ দিন ট্রেনটি চালু রাখার কথা জানান। এরপর ক্যাটেল ট্রেন চালুর কথাও জানান তিনি।

চাঁপাইনবাবগঞ্জের রহনপুর স্টেশনের মাস্টার শহীদুল আলম বলেন, বিকেল ৪টায় রহনপুর থেকে এবং সন্ধ্যা ৬টায় চাঁপাইনবাবগঞ্জ থেকে ৭টি ওয়াগন নিয়ে ছেড়ে যায় ম্যাঙ্গো স্পোশাল ট্রেনটি। ট্রেনটির প্রতি ওয়াগনে ৪৩ মেট্রিক টন পণ্য পরিবহন করা যাবে।

সোনালী/জেআর