ঢাকা | এপ্রিল ১৯, ২০২৪ - ৬:৪২ অপরাহ্ন

পানি কম ব্যবহারের পরামর্শ দিলেন ওয়াসার এমডি

  • আপডেট: Thursday, June 8, 2023 - 7:03 pm

অনলাইন ডেস্ক: লোডশেডিংয়ের কারণে রাজধানী ঢাকায় ওয়াসার ১০টি মডস জোনের মধ্যে ৫টি জোনেই পানি সরবরাহের সংকট হচ্ছে বলে জানিয়েছেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান।

একইসঙ্গে সংকট কাটাতে রাজধানীবাসীকে পানি কম ব্যবহারের পরামর্শ দিয়েছেন তিনি। পাশাপাশি পানি সরবরাহে সাময়িক অসুবিধার জন্য দুঃখপ্রকাশও করেছেন ওয়াসা এমডি।

চলমান পানি সংকট নিয়ে বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারের ওয়াসা ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

তাকসিম এ খান বলেন, আমাদের ১০টি মডস জোনের মধ্যে ৫টিতে পানি সরবরাহ ঠিক আছে। বাকি ৫টি জোনে সমস্যা হচ্ছে। নিয়মিত বিদ্যুৎ না পাওয়ায় ঢাকা ওয়াসা পাম্প চালাতে পারছে না।

ফলে ডিপ টিউবওয়েল থেকে পানি উত্তোলন করা সম্ভব হচ্ছে না। এ ছাড়া বসুন্ধরা এলাকার পানি সমস্যা আগামীকালের (শুক্রবার) মধ্যে সমাধান হয়ে যাবে বলে জানান তিনি।

পানি সংকট কাটাতে ঢাকাবাসীকে পানি কম ব্যবহারের পরামর্শ দিয়ে ওয়াসা এমডি বলেন, এই সংকটের সময় রানিং পানি ব্যবহার না করে পাত্রে নিয়ে পানি ব্যবহার করুন। লাইনে গরম পানি বের হলে সে পানিটা না ফেলে দিয়ে ব্যবহার করলে এই পানিটা অন্য কেউ ব্যবহার করতে পারবে। সংকট বাড়লে প্রয়োজনে রেশনিংয়ের মাধ্যমে কোনো এলাকায় ৮ ঘন্টা পানি বন্ধ করে অন্য এলাকায় দেওয়া হবে।

ঢাকা ওয়াসার এমডি জানান, যেসব এলাকায় পানির সমস্যা হচ্ছে, সেখানে ওয়াসার গাড়ির মাধ্যমে পানি সরবরাহ করা হচ্ছে।

এ কাজে ঢাকা ওয়াসার ৪৮টি পানির গাড়ি কাজ করছে। ছোট রাস্তার জন্য ১৭টি ট্রলি গাড়ির মাধ্যমে পানি সরবরাহ করা হচ্ছে। তবে বিদ্যুৎ বিভ্রাটের জন্য পানির গাড়িতেও পানি ভরতে সমস্যা হচ্ছে বলে জানান তিনি।

এ সময় ওয়াসার উপব্যবস্থাপনা পরিচালক (কারিগরি) এ কে এম সহিদউদ্দিন, উপপ্রধান জনতথ্য কর্মকর্তা এ এম মোস্তফা তারেক প্রমুখ উপস্থিত ছিলেন।

সোনালী/জেআর