ঢাকা | এপ্রিল ১৬, ২০২৪ - ৮:০০ পূর্বাহ্ন

ঐতিহাসিক ৬ দফা দিবস আজ

  • আপডেট: Wednesday, June 7, 2023 - 10:00 am

অনলাইন ডেস্ক: আজ ৭ জুন। ঐতিহাসিক ৬ দফা দিবস। ১৯৬৬ সালের এই দিনে আওয়ামী লীগ তৎকালীন পূর্ব পাকিস্তানের স্বায়ত্তশাসন তথা ৬ দফা বাস্তবায়নের দাবিতে পূর্ণ দিবস হরতাল ডেকেছিল। প্রদেশজুড়ে অভূতপূর্ব সে হরতালে সাড়া দেন ছাত্র-শ্রমিক-জনতাসহ সারাদেশের মানুষ।

হরতাল বানচালে পুলিশ ঢাকা ও নারায়ণগঞ্জে মুক্তিকামী মানুষের মিছিলে গুলি চালায়। এতে ঢাকার তেজগাঁওয়ে শ্রমিক নেতা মনু মিয়া, ওয়াজিউল্লাহসহ ১১ এবং নারায়ণগঞ্জে সফিক ও শামসুল হক নিহত হন। আহত হন অনেকেই। শহীদের রক্তে ৬ দফা আন্দোলন স্ফুলিঙ্গের মতো ছড়িয়ে পড়ে সর্বত্র; রাজপথে নেমে আসে বাংলার মুক্তিকামী মানুষ।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। দিবসটিকে মুক্তিযুদ্ধের ইতিহাসের অবিস্মরণীয় দিন আখ্যায়িত করে সেদিনের শহীদসহ মুক্তিসংগ্রামের সব শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন তাঁরা।

দিনটি বাঙালির স্বাধীনতা, স্বাধিকার ও মুক্তিসংগ্রামের ইতিহাসের অন্যতম মাইলফলক। মুক্তিযুদ্ধের প্রাক্কালে যেসব আন্দোলন বাঙালির মনে স্বাধীনতার চেতনা ও স্পৃহা জাগিয়ে তুলেছিল ৬ দফা আন্দোলন তারই ধারাবাহিকতার ফসল।

এই ৬ দফা আন্দোলনের পথ বেয়েই ঊনসত্তরের গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচনে বাঙালির অবিস্মরণীয় বিজয়, একাত্তরের ৭ মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ, ২৫ মার্চের গণহত্যা এবং ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার পথ ধরে দেশ মুক্তিযুদ্ধের পথে এগিয়ে যায়। মুক্তিযুদ্ধের চূড়ান্ত বিজয়ের মাধ্যমে ১৬ ডিসেম্বর বিশ্ব মানচিত্রে বাংলাদেশ নামে রাষ্ট্রের অভ্যুদয় ঘটে।

নানা কর্মসূচির মধ্য দিয়ে ৬ দফা দিবস পালিত হবে। আওয়ামী লীগের কর্মসূচির মধ্যে রয়েছে– আজ বুধবার ভোর সাড়ে ৬টায় বঙ্গবন্ধু ভবন, কেন্দ্রীয় ও দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ৭টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ এবং বিকেল সাড়ে ৩টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভা।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক বিবৃতিতে ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কর্মসূচি গ্রহণের মধ্য দিয়ে দেশব্যাপী যথাযোগ্য মর্যাদায় পালন করতে দল ও সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকমী-সমর্থক ও জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

সোনালী/জেআর