ঢাকা | এপ্রিল ২৪, ২০২৪ - ২:৫৭ পূর্বাহ্ন

রাবির ওয়েবসাইটে জটিলতা, ভর্তি পরীক্ষার ফল পেতে ভোগান্তি

  • আপডেট: Tuesday, June 6, 2023 - 3:00 pm

অনলাইন ডেস্ক: হঠাৎ করেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ওয়েবসাইট ডাউন হয়ে গেছে। কখনও কখনও সাইট পাওয়া যাচ্ছে, আবার কখনও পাওয়া যাচ্ছে না! আর এরই মধ্যে রাবি ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার ‘সি’ ইউনিটের ফল প্রকাশ করেছে প্রশাসন।

তাই ভর্তি পরীক্ষার ফলাফল পেতে দুর্ভোগ পোহাতে হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে থাকা ভর্তি ইচ্ছুদের।

এর আগে সোমবার (০৫ জুন) বিকেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য ‘সি’ ইউনিটের পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

আর মূলত এরপর থেকেই ওয়েবসাইট ডাউন হয়ে যায়। ফল পেতে সবাই ওয়েবসাইটে প্রবেশ করায় অতিরিক্ত চাপে ওয়েবসাইটটি ডাউন হয়ে যায়।

এরপর থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত অফিশিয়াল ওয়েবসাইট admission.ru.ac.bd পেজে প্রবেশ করার চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া ফল প্রত্যাশীরা।

বিষয়টি জানিয়ে দুদিন থেকে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে দুর্ভোগ ও ভোগান্তির কথা লিখছেন ভর্তিচ্ছুরা। অনেকের অভিযোগ, একই সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ও ফল প্রকাশ করেছে; সেখানে এমন বিড়ম্বনায় পড়তে হয়নি। আর রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন চাইলেই পিডিএফ আকারেও ফলাফল প্রকাশ করতে পারতো।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্লা বলেন, টেকনিক্যাল বিষয়টি আগে আমাদের বুঝতে হবে।

এ সময় তিনি উদাহরণ টেনে বলেন, রেলওয়ের সার্ভারে সকাল ৮টার দিকে কি ঢুকা যায়? কম করে হলেও দেড় লাখ মানুষ এখানে হিট করছে; কোনো সার্ভারই এমন সময়ে সাপোর্ট দিতে পারবে না। কিছু ঘণ্টা পার হলে এমনিতেই সব ঠিক হয়ে যাবে।

সোনালী/জেআর